• ঢাকা
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ১০:১১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ১০:১১ পিএম

বার্লিনালে সঞ্চালক কামার, নির্বাচক সারা 

বার্লিনালে সঞ্চালক কামার, নির্বাচক সারা 

করোনাভাইরাসের কারণে এবার বার্লিনের ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউসিএফ) কর্তৃক নির্বাচিত ও বিজয়ী চলচ্চিত্রগুলো অনলাইনে প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে ডব্লিউসিএফ এবং গ্যেটে ইন্সটিটিউট বাংলাদেশ। “বার্লিনালে স্পটলাইট: ওয়ার্ল্ড সিনেমা ফান্ড” নামে পরিচিত এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে দক্ষিণ এশিয়ার চার দেশ- ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। এর মধ্যে প্রদর্শনীতে সঞ্চালক হিসেবে যুক্ত হয়েছেন বাংলাদেশী পরিচালক কামার আহমাদ সাইমন এবং চলচ্চিত্র নির্বাচন করেছেন সারা আফরীন। 

২০১৬ সালে বার্লিন উৎসবে ক্যালগারি চলচ্চিত্র উৎসব এবং আর্জেন্টিনায় ব্যুয়েন্স আয়ারস ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব ইন্ডেপেন্ডেন্ট সিনেমায় শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পান মিশরীয় নির্মাতা তামের আল সাইদ। আগামী ২৯ জানুয়ারি শুক্রবার প্রথমেই তার ‘আখের আয়াম আল মদিনা’ চলচ্চিত্রটি দেখানো হবে। এরপর তার সঙ্গে আড্ডা ও প্রশ্নোত্তর পর্বে যোগদান করবেন কামার। এ ব্যাপারে বাংলাদেশী এই নির্মাতা বলেন, “পৃথিবীর নানা দেশে সমসাময়িক আর্ট হাউস নির্মাতাদের সঙ্গে লাইভ আড্ডা দেয়ার সুযোগ পাবো শুনেই আমি এতে যুক্ত হয়েছি।”

অন্যদিকে প্রযোজক সারা আফরীন ২০০ চলচ্চিত্র থেকে মাত্র চারটি ছবি নির্বাচন করেছেন প্রদর্শনীর জন্য। ছবি বাছাইয়ের সময় দর্শকদের পছন্দের কথা মাথায় রেখেছিলেন বলে জানান তিনি। সারা বলেন, “সব কটি ছবিই সহজাতভাবে মানুষ, সমাজ ও রাজনীতির কথা বলে। ছবি বাছাইয়ের ক্ষেত্রে সিনেমাটিক ব্রিলিয়ান্স ও দেশে দেশে মানুষের কথা মাথায় রেখেছিলাম।”

ডব্লিউসিএফের সঙ্গে কামার আহমাদ সাইমনের এটিই প্রথম যাত্রা নয়। ‘শিকলবাহা’ চলচ্চিত্রের জন্য এই অনুষ্ঠান কর্তৃপক্ষের কাছ থেকেই ফান্ড পেয়েছিলেন তিনি। বর্তমানে সম্পাদনা চলছে ছবিটির। এছাড়াও গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ দক্ষিণ এশীয় অঞ্চলে তার বিভিন্ন সহযোগী সংগঠনের মাধ্যমে এই অনুষ্ঠানের অন্যতম আয়োজকের ভূমিকা পালন করছে। তাদের ফেসবুক পেজে বিনামূল্যে চলচ্চিত্রগুলো উপভোগের লিংক পাবেন দর্শকরা।