• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০১:৩২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৫:৩৫ পিএম

হাসপাতালে ‘ছুটির ঘণ্টা’র পরিচালক আজিজুর রহমান

হাসপাতালে ‘ছুটির ঘণ্টা’র পরিচালক আজিজুর রহমান

গুরুতর অসুস্থ অবস্থায় কানাডার টরোন্টোর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে ছুটির ঘন্টা ছবির প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানকে। ফেসবুকে খবরটি নিশ্চিত করেছেন পরিচালকের মেয়ে আলিয়া রহমান বিন্দি।

আলিয়া রহমান লিখেছেন, “আমার বাবা চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান বর্তমানে অসুস্থ। ওনার ফুসফুসে পানি চলে আসার কারণে গতকাল (মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি) সকালে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আপনারা সকলে আমার বাবার সুস্থতার জন্য দোয়া করবেন।”

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে এ দেশ তোমার আমার  চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে সাইফুল মূলক বদিউজ্জামান। ছবিটি মুক্তি পায় ১৯৬৭ সালে।

এখন পর্যন্ত তিনি ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো—ছুটির ঘণ্টা’, অশিক্ষিত, মাটির ঘর, জনতা এক্সপ্রেস, সাম্পানওয়ালা, ডাক্তার বাড়ি, গরমিলসমাধান ইত্যাদি।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্শিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।