• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২১, ০৫:৪২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২১, ০৬:০০ পিএম

বেদের মেয়ে জোসনা

যে কারণে পালিয়েছিলেন প্রথম প্রযোজক

যে কারণে পালিয়েছিলেন প্রথম প্রযোজক

দেশের ইতিহাসের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা বেদের মেয়ে জোসনা । চলচ্চিত্র তথ্য ভান্ডার বলছে, ১৯৮৯ সালে মুক্তি পাওয়া সিনেমাটি নির্মাণে ব্যয় হয়েছিল ২০ লাখ টাকা। মুক্তির পর এটি ব্যবসা করে ২২ কোটি ৫০ লাখ টাকা। এখন পর্যন্ত এই রেকর্ড কোনো চলচ্চিত্রের পক্ষে ভাঙা সম্ভব হয়নি।

বেদের মেয়ে জোসনা পরিচালনা করেছিলেন তোজাম্মেল হক বকুল। প্রযোজনা করেছিলেন আব্বাস উল্লাহ শিকদার। যদিও প্রথম দিকে তিনি প্রযোজক ছিলেন না। ছবিটির প্রথম প্রযোজক ছিলেন নাদের খান। তিনি জানালেন, তখন একজন চলচ্চিত্র বোদ্ধার কথার প্রেক্ষিতে তিনি চলচ্চিত্রটি প্রযোজনা থেকে সরে আসেন।

নাদের খান বলেন, “তোজাম্মেল হক বকুল আমার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। মগবাজারে তিনি একটি মেসে থাকতেন। তখন তাকে বললাম, আপনার মেসে থাকার দরকার নাই। আপনি আমার বাসায় চলে আসেন। তিনি আমার কথায় রাজি হয়ে আসলেন। আমরা থাকতে শুরু করলাম। একটা সময় তিনি বেদের মেয়ে জোসনা সিনেমা পরিচালনার পরিকল্পনা করলেন। আমার কাছে ছবি নির্মাণে টাকা চাইলেন। আমি রাজি হলাম। তখন অল্প টাকায় গান রেকর্ডিং হতো। সংগীত পরিচালক আবু তাহের আমার বন্ধু ছিলেন। তাকে নিয়ে আমরা ছবির গানগুলো রেকর্ডিং করি।”

তিনি আরো বলেন, “তখন নীনা ফিল্মস নামে একটি প্রযোজনা সংস্থা ছিল। সেটির কর্ণধার ছিলেন কামাল ইবনে ইউসুফ। তার প্রযোজনা সংস্থা থেকে অনেক নামকরা সিনেমা নির্মিত হয়েছে। তাকে আমরা সবাই ওস্তাদ বলে সম্বোধন করতাম। একদিন দুপুরবেলা আমি কামাল সাহেবের অফিসে গেলাম। গিয়ে বললাম, আমি বেদের মেয়ে জোসনা নামে একটি সিনেমা বানাতে চাই। তখন তিনি মজা করে ছবির নাম হাত দিয়ে মাপলেন। তারপর বললেন, এতবড় নাম। এটা কোনো ছবি হলো নাকি! বাদ দাও এগুলো। অফিসে থেকে বেরিয়ে কথাটি আমি বকুল সাহেবকে বললাম। শুনে তিনি খুব কষ্ট পেয়েছিলেন। তাকে চলচ্চিত্র বোদ্ধা হিসেবে মানতাম সবাই। সেসময় নগরবাউল জেমসের পরামর্শদাতা ছিলেন। তিনি যেহেতু বলেছেন সেহেতু আমার সিনেমা প্রযোজনা করার প্রশ্নই ওঠে না। তারপর গিয়ে ছবিটি করলেন আব্বাস সাহেব।”

কালজয়ী এই ছবিতে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, অঞ্জু ঘোষ, মিঠুন, ফারজানা ববি, সাইফুদ্দিনসহ আরো অনেকে। ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের জরিপে সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় স্থান করে নিয়েছে বেদের মেয়ে জোসনা