• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০১:১২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০১:১২ পিএম

চরিত্রটি সেই অর্থে শক্তিশালী: জয়া আহসান

চরিত্রটি সেই অর্থে শক্তিশালী: জয়া আহসান

থ্রিডি চলচ্চিত্রের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে কেবল হলিউড-বলিউডে থ্রিডি সিনেমা দেখার অভিজ্ঞতা রয়েছে দর্শকের। জয়া আহসান অভিনীত অলাতচক্র বাংলার প্রথম থ্রিডি সিনেমা।

অলাতচক্র আহমদ ছফার উপন্যাস। মূলত লেখকের আত্মজীবনীমূলক উপন্যাস এটি। মুক্তিযুদ্ধের সময় কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত বাংলাদেশি লেখক দানিয়েল ও ক্যানসারে আক্রান্ত প্রগতিশীল নারী তায়েবার মধ্যকার অস্ফুট ভালবাসা, মানসিক টানাপড়েন এবং মুক্তিযুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর দৃষ্টিভঙ্গি চিত্রায়িত হয়েছে এই চলচ্চিত্রে।

এতে তায়েবার চরিত্রে অভিনয় করেছেন জয়া। চলচ্চিত্রটি সম্পর্কে তিনি বলেন, “এই ছবিটা অন্য রকমের। বাংলার প্রথম থ্রিডি ছবি। ছবিটা মুক্তিযুদ্ধের উপর। মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি এই বছরই। সেটা মাথায় রেখেই আগামী ১৯ মার্চ ছবিটা রিলিজ করছে। আমার চরিত্রের নাম তায়েবা। কলকাতায় শরণার্থী শিবির যখন ছিল, তখনকার গল্প। এই মেয়েটি সেখানে থাকে। আর্ট হাউজ ঘরানার ছবি। চরিত্রটি সেই অর্থে শক্তিশালী। অনেকদিন বাদে আমার ছবি দেশে আমার ছবি রিলিজ করছে।”

ছবিটি পরিচালনা করেছেন হাবিবুর রহমান। তিনি বলেন, “মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছি। ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টারসহ নানা প্রচারণা চলছে। তৈরি করা হয়েছে ফেসবুক প্রোফাইল স্টিকারও।”

ছবিতে দানিয়েল তথা আহমদ ছফার চরিত্রে অভিনয় করছেন আহমেদ রুবেল। ছবিটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করছেন, মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশারফসহ অনেকে। ২০১৭-২০১৮ অর্থবছরে সরকারি অনুদানে অলাতচক্র নির্মিত হয়েছে।