• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১, ০৩:০৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ০৮:৩২ এএম

স্লিভলেস ব্লাউজ পরায় সমালোচনা, জবাব দিলেন ভাবনা

স্লিভলেস ব্লাউজ পরায় সমালোচনা, জবাব দিলেন ভাবনা

স্লিভলেস ব্লাউজ পরে সমালোচনার ‍মুখে অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। স্লিভলেস ব্লাউজ পরে একুশে বইমেলায় যাওয়ায় নেট নাগরিকদের সমালোচনার মুখে পড়েন তিনি। সেগুলো ভাবনার চোখ এড়ায়নি। সমালোচকদের উদ্দেশে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন তিনি।

ভাবনা লেখেন, “আমার দোষ আমি হাতাকাটা ব্লাউজ পরে বইমেলায় গিয়েছি? সত্যি! আমাদের নানি-দাদিরা এখনো হাতাকাটা ব্লাউজ পরে থাকেন। এই ছবি সবাই পোস্ট করছে, আমাকে নিয়ে বাজে কথা লিখছে। অশ্লীল বলছে!”

তিনি আরও লেখেন, “পোস্ট করে বাজে কথা লিখছে তারা বেশিরভাগ পুরুষ। সব পুরুষকে খারাপ বলব কি করে? আমার বাবা তো আমাকে কখনো বলে দেয়নি কি পোশাক পরা উচিত? আমি কি পরব? আমরা নারীরা কি পরব তা ঠিক করবেন আপনি? আমার সত্যি কিছু বলার নেই। গত তিন-চারদিন ধরে আমি খুবই বিরক্ত এবং হতাশ। আমরা আসলেই কি নারীর সম্মান কখনই দিতে পারব না!”

সময়ের সঙ্গে বদলে গেছে বিশ্ব। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনেও পরিবর্তন এসেছে। তা স্মরণ করে ভাবনা লিখেছেন, “২০২১ সালে স্লিভলেস ব্লাউজ নিয়ে কথা বলতে হয়, এটা নিয়ে আমাকে হেয় করা হয় সোশ্যাল মিডিয়ায়। এর চেয়ে লজ্জার আর কিছু নেই! যদি এই পোশাক অশ্লীল হয়, তাহলে অশ্লীলতার সজ্ঞা বদলে গেছে কিংবা আমার জানা নেই।”

এবারের বই মেলায় ভাবনার একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না’। বইটিতে মোট ৫০টি কবিতা স্থান পেয়েছে। বইমেলায় পাঠক সমাবেশের স্টলে পাওয়া যাচ্ছে বইটি। ২০১৮ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘গুলনেহার’। এরপর প্রকাশিত হয় ‘তারা’ উপন্যাসটি।