• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ০২:০৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ০২:৩০ পিএম

কিশোরের হাতে যৌন হেনস্তা, বিস্তারিত জানালেন সুস্মিতা

কিশোরের হাতে যৌন হেনস্তা, বিস্তারিত জানালেন সুস্মিতা

দুই বছর আগে ১৫ বছর বয়সী এক কিশোরের হাতে যৌন হেনস্তার শিকার হয়েছিলেন বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। দীর্ঘদিন পর সেই বিষয়টি আবার সামনে আনলেন তিনি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নারীর ক্ষমতায়ন নিয়ে সরব সুস্মিতা সেন সম্প্রতি মুম্বইয়ে নারী সুরক্ষা নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাজির হয়েছিলেন। সেখানে কথা প্রসঙ্গে সাবেক এ বিশ্বসুন্দরী বলেন, “ভারতবর্ষের প্রতিটা মেয়ের জানা কীভাবে নিজের আত্মরক্ষা করতে হয়। একপর্যায়ে নিজের সঙ্গে হয়ে যাওয়া একটি যৌন হেনস্তার অভিজ্ঞতাও শেয়ার করেন তিনি।”

২০১৮ সালে ‘মি টু’ আন্দোলন নিয়ে বলিউডে তোলপাড় শুরু হলে সুস্মিতাও তার সঙ্গে ঘটে যাওয়া অভিজ্ঞতা শেয়ার করেছিলেন। তবে ওই ঘটনায় বিনোদন জগতের কেউ যুক্ত ছিলেন না।

সুস্মিতা জানান, মুম্বাইয়ে এক পুরস্কার বিতরণী মঞ্চে প্রবেশের সময় হঠাৎই নিজের শরীরে অবাঞ্ছিত হাতের স্পর্শ অনুভব করেন সুস্মিতা। তৎক্ষণাৎ ক্ষিপ্রতার সঙ্গে পেছন ফিরে ভিড়ের মধ্যে থেকে ওই হাত ধরে টেনে আনেন দোষীকে। চমকে যান সুস্মিতা! দেখেন তার সামনে ১৫ বছরের একটি কিশোর দাঁড়িয়ে!

কিন্তু সবার সামনে কিছু না বলে ছেলেটিকে এক পাশে নিয়ে আসেন। নায়িকার ভাষ্য, তিনি চাইলেই চিৎকার করতে পারতেন। কিন্তু করেননি, কারণ এতে ছেলেটির পুরো জীবন নষ্ট হয়ে যেত। তিনি একটা সুযোগ দিতে চেয়েছিলেন নিজের দোষ স্বীকারের। ভিড়ের থেকে দূরে নিয়ে এসে ছেলেটিকে ক্ষমা চাইতে বলেন সুস্মিতা। প্রথম দিকে অস্বীকার করলেও, পরে বেগতিক বুঝে অপরাধ স্বীকার করে সে।

সুস্মিতা মনে করেন, এখনো অনেক বাড়ির লোকেরাই তাদের ছেলেদের শেখান না, কীভাবে মেয়েদের যোগ্য সম্মান দিতে হয়। এমনকি হেনস্তার শিকার হয়ে নারীরা যে প্রতিবাদ করতে পারে, সেটাও অনেক পুরুষের কল্পনাতীত! কিন্তু প্রত্যেক নারীর উচিত দোষীকে যোগ্য সাহচর্য শেখানো। তিনি সেই কাজটাই করেছিলেন। যাতে ছেলেটি লজ্জিত হয়। নিজের ভুল শুধরে নেওয়ার একটা সুযোগ পায়।