• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২১, ০১:১৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২১, ০৫:২১ পিএম

করোনার জেরে বন্ধ হচ্ছে পশ্চিমবঙ্গের একাধিক প্রেক্ষাগৃহ

করোনার জেরে বন্ধ হচ্ছে পশ্চিমবঙ্গের একাধিক প্রেক্ষাগৃহ

ভারতে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে। পশ্চিমবঙ্গেও একই অবস্থা। এতে করে ধস নেমেছে সিনেমা হল ব্যবসায়। করোনার জেরে মুক্তি পাচ্ছে না কোনো বড় বাজেটের সিনেমা। যেগুলো ইতিমধ্যে মুক্তি পেয়েছে সেগুলো ব্যবসায়িকভাবে সেভাবে সফল হয়নি। তাই এক প্রকার হাতাশার মধ্যে দিন কাটছে  হল মালিকদের। 

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, এরকম পরিস্থিতিতে ২৩শে এপ্রিল থেকে সাময়িক সময়েরে জন্য বন্ধ থাকবে কিছু প্রেক্ষাগৃহ। সেই তালিকায় রয়েছে—নবীনা, মেনকা, জয়া, প্রিয়ার মত সিনেমা হলগুলো। এছাড়াও বেশ কিছু প্রেক্ষাগৃহের মালিক বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তায় আছেন বলে জানা গেছে।

একটি সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে ‘প্রিয়া’ প্রেক্ষাগৃহের কর্ণধার অরিজিৎ দত্ত জানিয়েছেন, বড় বাজেটের সিনেমা এলে তবেই তারা হল খুলবেন। ছোট বাজেটের সিনেমায় হল চালান, তাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না এই করোনা পরিস্থিতিতে। 

সরকারের কাছ থেকে কোন সাহায্য না পাওয়ায় তিনি কিছুটা আক্ষেপ জাহির করেছেন। ‘জয়া’ সিনেমা হলের মালিক মনোজিৎ বনিক দুঃখ করে বলেছেন, “নিজের ব্যবসা কেউই বন্ধ করতে চায় না। হলে কোনো ভালো ছবি নেই, দর্শক হলে এসে সিনেমা দেখছে না।”

এদিকে বিদ্যুতের বিল ও পৌরসভার কর মেটাতে নাজেহাল দশা তাদের। তাই সিনেমা হল বন্ধ রাখাই তাদের কাছে শ্রেয়। ‘মেনকা’ হলের মালিক প্রনব রায় জানিয়েছেন, কোনো বড় বাজেটের ছবিই এখন মুক্তি পাওয়ার সম্ভবনা নেই বলেই জানিয়েছেন। তার স্পষ্ট বক্তব্য, “সিনেমা নির্মাতারা যদি নিজেদের ভালো-মন্দ বুঝে কাজ করতে পারে, তাহলে সিনেমা হল কর্তৃপক্ষ কেনো পারবে না।”