• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২১, ০১:০৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২১, ০৪:৪১ পিএম

রোজার মধুর সময়গুলো ছোটবেলায় ফেলে এসেছি: ফারিয়া

রোজার মধুর সময়গুলো ছোটবেলায় ফেলে এসেছি: ফারিয়া

রোজার মাস আসলেই ছোটবেলার স্মৃতি উঁকি দেয় মনের কোনে। কেউ কেউ স্মৃতিকাতর হয়ে পড়েন। নস্টালজিক হয়ে যান। সেই দিনগুলো ফিরে পাওয়ার একটা আকুতি কাজ করে মনের ভেতর। 

অন্য সবার মতো রোজার মাস এলেই ছোটবেলার কথা মনে পড়ে নুসরাত ফারিয়ার। তার মতে, রোজার মধুর সময়গুলো ফেলে এসেছেন ছোটবেলায়। ফারিয়া বলেন, “রোজা ধর্মীয় ইবাদত। রমজান মাস এলে ছোটবেলার কথা বেশি মনে পড়ে। কত না মধুর ছিল সেই সময়গুলো।”

কথা বলতে বলতে ছোটবেলায় ফিরে যান ফারিয়া। তিনি বলেন, “রোজায় সবাই চেষ্টা করেন একটু ভিন্ন রকম খাবারের আয়োজন করার। আমাদের বাসায়ও তার ব্যতিক্রম হতো না। তবে যত রকমের খাবারই রান্না করা হোক মা সব সময় একটি ডিম ভাজি করতেন। আমি ও আমার বোন সেহরির সময় খাবার শুরু করার আগেই ডিম ভাজি খেতাম। রোজা রাখতে পারতাম আর না পারতাম সেহরি আমার খাওয়া হতো।”

বড়বেলায় এসে রমজানে সবগুলো রোজা রাখেন ফারিয়া। সৃষ্টিকর্তার সান্নিধ্য পেতে রোজার মাসে বেশি বেশি প্রার্থনা করে সময় কাটান তিনি।

ফারিয়া বলেন, “ছোটবেলার সেই দিনগুলো এখন স্মৃতি। এখন তো রোজা রাখার চেষ্টা করি। আল্লাহর কাছে প্রার্থনা করি এবারের সবগুলো রোজা যেন রাখতে পারি। সময় বের করবো বাড়তি ইবাদতের জন্য।”

তবে গত বছরের মতো এবারের রোজাও গৃহবন্দি হয়েই পালন করতে হচ্ছে তাকে। রোজায় করোনাভাইরাস থেকে পৃথিবী যেন দ্রুত মুক্তি পায়—সবাইকে সেই দোয়া করতে বললেন ফারিয়া।