• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০২১, ০২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০২১, ০২:৩০ পিএম

সত্যজিৎ রায়ের চরিত্রে আবির

সত্যজিৎ রায়ের চরিত্রে আবির

সত্যজিৎ রায়ের জন্মশতার্ষিকীতে শ্রদ্ধা জানাতে নির্মিত হচ্ছে ‘অপরাজিত’ চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করবেন অনিক দত্ত। তবে এটি সত্যজিতের বায়োপিক চলচ্চিত্র নয়। ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা। এই ছবিতে নাম-ভূমিকায় দেখা যাবে আবীর চট্টোপাধ্যায়কে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে ছবিরর পোস্টার। এতে একেবারে সত্যজিতের আদলে দেখা গেল আবির চট্টোপাধ্যায়কে।

ছবি সম্পর্কে পরিচালক বলেন, “এটি সত্যজিতের বায়োপিক নয়। সত্যজিৎ রায়কে শ্রদ্ধাজ্ঞাপনের প্রচেষ্টা মাত্র। তাই ছবির নাম ‘অপরাজিত’। আবিরের চরিত্রের নাম অপরাজিত রায়। সবকিছু ঠিকঠাক থাকলে এ মুহূর্তে আমরা শুটিং করতাম। কিন্তু যে কঠিন পরিস্থিতি দিয়ে আমরা চলেছি, তার মধ্যে শুটিং করা সম্ভব নয়।”

ছবির বিষয়বস্তু সম্পর্কে অনীক বলেন, “১৯৫৫ সালের একটা সময়। অপু মানে অপরাজিত রায়ের ছবি বিশ্বমঞ্চে প্রশংসিত হয়েছে। বছর দশেক আগে থেকেই নতুন ধারার ছবির দিকে মন দিয়েছে সে। নতুন কিছু করতে চায়। অপু এবং তার কমবয়সি বন্ধুরা ‘পথের পদাবলী’ ছবিটি করতে তৈরি হয়। ‘অপরাজিত’—অপুর জীবনের প্রথম ছবি ‘পথের পদাবলী’।”

তবে পরিচালক স্বীকার করে নিলেন যে, এই ছবির সব চরিত্র কাল্পনিক। তবে যদি বাস্তব কোনো চরিত্রের সঙ্গে মিল থাকে, তা মোটেও কাকতালীয় নয়। সত্য ঘটনার দ্বারা অনুপ্রাণিত।

কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘মেঘে ঢাকা তারা’য় ঋত্বিক ঘটকের জীবন যেমন পরোক্ষভাবে তুরে ধরা হয়েছিল, সেটা দেখেই এই ছবিটি করার কথা মাথায় আসে অনিকের। ছবিটি করার জন্য সত্যজিতের ছেলে সন্দীপ রায়ের সঙ্গেও কথা বলেছেন পরিচালক। তিনি অনুমতিও দিয়েছেন। 

এ বছর সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতেই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। সেভাবে ছবি শুরুর পরিকল্পনাও ছিল গত বছর থেকে। কিন্তু অতিমারির কারণে ঠিক সময়ে শুটিং করা যায়নি। ছবির প্রযোজক ফিরদৌসুল হাসান জানিয়েছেন, সবকিছু পরিকল্পনামাফিক এগোলে আগামী বছর সত্যজিৎ রায়ের জন্মদিনেই মুক্তি পাবে ছবিটি।