• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১০, ২০২১, ০২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২১, ০৭:৩২ পিএম

সাম্প্রদায়িক আক্রমণের শিকার চঞ্চলের পাশে তারকারা

সাম্প্রদায়িক আক্রমণের শিকার চঞ্চলের পাশে তারকারা

রোববার ‘মা’ দিবসে মায়ের সঙ্গে একটি ছবি ফেসবুক প্রোফাইলে দিয়েছিলেন অভিনেতা চঞ্চল চৌধুরী। ছবিটি প্রকাশের পর থেকে ধর্মীয় রোষানলে পড়েন তিনি। মায়ের ছবিতে এমন সাম্প্রদায়িক আক্রমণে ক্ষুব্ধ দেশের তারকাশিল্পীরা। সাইবার বুলিংয়ের প্রতিবাদে চঞ্চলের পাশে দাঁড়িয়েছেন তারা। ‘আমার মা, চঞ্চল চৌধুরী আমার ভাই’ শিরোনামে প্রতিবাদে নেমেছেন তারা।

জনপ্রিয় পরিচালক শিহাব শাহীন লিখেছেন, “কোনো সমস্যা? চঞ্চল চৌধুরী আমাদের ভাই। তার মায়ের সঙ্গে অসামান্য এক ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়াতে সাম্প্রদায়িক আক্রমণের শিকার হয়েছেন। তাদের মা ছেলের অপার্থিব নির্মল হাসির বিপরীতে এই আক্রমণ মানসিকভাবে সম্পূর্ণ অসুস্থ এক জাতি সম্পর্কে আমাদেরকে উদ্বিগ্ন করে।”

‘ঊনপঞ্চাশ বাতাস’খ্যাত পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল এ বিষয়ে তার দীর্ঘ মন্তব্য দিয়েছে। তিনি লিখেছেন, “কেবল সাম্প্রদায়িকতা নয়, মানুষের পরশ্রীকাতরতা এখন রীতিমতো মানসিক বিকারের পর্যায়ে পৌঁছেছে। নিজের স্বজাতিকে নানা কারণে তুচ্ছতাচ্ছিল্য করে মানুষ আনন্দ পায়। সর্ববিষয়ে ট্রল করার প্রবণতা উদ্বেগজনক হারে বেড়েছে। আমি চেষ্টা করেছি ঘটনার গভীরে যেতে, খুব গভীরে যেতে হয়নি, তার আগেই সম্ভবত এই বিকৃতির অন্যতম কারণ আবিষ্কার করে ফেলেছি।”

অভিনেত্রী কাজী নওশাবা লিখেছেন, “কাকী মা, আর্শীবাদ করেন, যাতে আমরা গহীনের আলোর স্নানে বৈষম্যের শেকড়টা উপড়ে ফেলতে পারি। অন্তত চেষ্টাটা চালিয়ে যেতে পারি, আমাদের ক্ষমা করবেন।”

অভিনেত্রী শাহনাজ খুশি লিখেছেন, “ধর্ম/জন্ম/কর্ম মানুষের জন্মগত অধিকার। কিছু মেধাহীন, গুণহীন কুলাঙ্গার এ সত্য নয় শুধু; সংস্কৃতির সৌন্দর্য এবং প্রফেশনের দায়িত্ব নিয়েও কুৎসিত মন্তব্য করে, তাদের কদর্য মানসিকতাই প্রকাশ করে।”

এদিকে চঞ্চল চৌধুরীও এমন সাম্প্রদায়িক আক্রমণে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন। যদিও গণমাধ্যমে তিনি এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেননি। তবে ওই সব সাম্প্রদায়িক পোস্টের বিপরীতে তিনি লিখেছেন, সকলেরই সবচেয়ে বড় পরিচয় ‘মানুষ’।