• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৩, ২০২১, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০২১, ০৩:৫৯ পিএম

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে সরব হলিউড তারকারা

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে সরব হলিউড তারকারা

ফিলিস্তিনির ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে সরব হয়েছেন হলিউড তারকারা। ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন মডেল বেলা হাদিদ ও গিগি হাদিদ ইসরায়েলের এমন ঘৃণ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

নিরপরাধ, নিরস্ত্র মানুষগুলোকে হত্যার প্রতিবাদে পুরো বিশ্বকে এক হতে বলেছেন তারা। এছাড়া ডুয়া লিপা, রিজ আহমেদ, ভায়োলা ডেভিস, মার্ক রাফালোসহ অনেকেই ফিলিস্তিনের পক্ষে কথা বলেছেন নেট দুনিয়ায়।

গিগি হাদিদ নিজেকে গর্বিত ফিলিস্তিনি হিসেবে উল্লেখ করে এক ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, “ফিলিস্তিনকে কখনোই মুছে ফেলা যাবে না।”

বেলা হাদিদ লিখেছেন, “আমার পূর্বপুরুষদের কষ্ট হচ্ছে। সেখানে থাকা আমার ফিলিস্তিনি ভাই-বোনদের জন্য কাঁদছি, নিরাপত্তাহীনতা ও ভীষণ ভয়ের মাঝে তাদের সময় কাটছে। এর অবসান হওয়া উচিত। ২০২১ সালে এর কোনো স্থান থাকতে পারে না।”

তিনি মনে করেন, ফিলিস্তিন নিয়ে এখনই আওয়াজ না তুললে ভবিষ্যৎ প্রজন্মের প্রশ্নের সম্মুখীন হতে হবে সবার।

পশ্চিম তীরের প্রাচীন শহর পূর্ব জেরুজালেমের শেখ জারাহ থেকে সম্প্রতি আট ফিলিস্তিনি পরিবারকে উৎখাত করে সেখানে ইহুদি বসতি গড়ার চেষ্টা করে ইসরায়েলি বাহিনী। এই অবৈধ দখলদারত্ব রুখতে গিয়ে চলতি সপ্তাহে শেখ জারাহতে প্রতিরোধ গড়ে তোলেন ফিলিস্তিনিরা অধিবাসীরা। ওই বসতি থেকে পরে পুরো ফিলিস্তিনজুড়ে এই আন্দোলন ছড়িয়ে পড়ে।

শেখ জারাহর শহরের কথা উল্লেখ করে অস্কারজয়ী অভিনেত্রী ভায়োলা ডেভিস সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “আসুন শেখ জারাহতে যা ঘটছে তা নিয়ে কথা বলি।”

ব্রিটিশ গায়িকা ডুয়া লিপা তার ইনস্টাগ্রামে “শেখ জারাহতে কী হচ্ছে” শিরোনামে এক স্টোরিতে লিখে ঘটনার বিষয়ে বর্ণনা করেন।

পিঙ্ক ফ্লয়েড এর কিংবদন্তি সংগীত তারকা রজার ওয়াটার্স লিখেছেন, “ইসরায়েল একটি বিদ্বেষ সৃষ্টিকারী দেশ।”

টুইটারে মার্ক রাফালো লিখেছেন, “এক হাজার ৫০০ ফিলিস্তিনির ওপর হামলা হয়েছে জেরুজালেমে। দুই শ মানুষ আহত হয়েছেন। নয় জন শিশু মারা গেছে। দক্ষিণ আফ্রিকাকে দেওয়া সহায়তায় তারা মুক্তি পেয়েছে। এখন সময় ফিলিস্তিনিদের মুক্ত করার জন্য অর্থ সংগ্রহ করার।”