• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ১২:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২১, ১২:০৩ পিএম

শুভ জন্মদিন ববিতা

শুভ জন্মদিন ববিতা
ববিতা

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী ববিতা। তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করা আন্তর্জাতিকভাবে খ্যাতি সম্পন্ন এই অভিনেত্রী আজ শুক্রবার (৩০ জুলাই) পা রাখলেন ৬৮ বছরে।

জন্মদিনে বাংলার অগণিত সিনেমা প্রেমী মানুষের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি।  বর্তমানে তিনি কানাডায় অবস্থান করছেন একমাত্র ছেলে অনিকের কাছে।

বহুদিন চলচ্চিত্র থেকে দূরে আছেন। যদিও এখনও বহু দর্শক তাকে অভিনয়ে দেখতে ইচ্ছুক। কিন্তু ববিতা কি আবারও ফিরবেন চলচ্চিত্রে?

এর আগে এমন এক প্রশ্নে  ‘মিস লঙ্কা’ খ্যাত অভিনেত্রী বলেছিলেন, “আমি একটু অভিমান করে চলচ্চিত্র থেকে দূরে সরে আসছি। কারণ আমরা যে সমস্ত কাজ করে আসছি এতো বছর ধরে তাতো এখনও এই বয়সে করা সম্ভব না। আর যেনোতেনো চরিত্রে যদি অভিনয় করতে বলা হয়, তাহলে ববিতা কী তাই করবে! বা আমরা যারা সিনিয়র শিল্পীরা আছি তাদের যে চরিত্রে বলবে তাই করতে পারি? সিনিয়ররা কি যেনোতেনো চরিত্র করবেন? নিশ্চয় করা উচিত হবে না। বরং তার চাইতে আমি মনে করি, দূরে সরে থাকাই ভালো।’’

ববিতার পুরো নাম ফরিদা আক্তার ১৯৫৩ সালের ৩০ জুলাই বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্ম নেন। দীর্ঘ ক্যারিয়ারে তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন ববিতা। চলচ্চিত্রে তার শুরুটা হয়েছিল গত শতকের ষাটের দশকের শেষ দিকে। তিনি সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিত হন। বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে আজীবন সম্মাননা পেয়েছেন।

জাগরণ/এমএ