• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০২১, ০৮:০১ পিএম

প্রশংসায় ভাসছেন নিরব!

প্রশংসায় ভাসছেন নিরব!
অভিনেতা নিরব হোসেন। ফাইল ছবি

‘বন্ধু’ ছোট্ট একটি শব্দ। কিন্তু এর ব্যাপ্তি সীমাহীন, এর গভীরতা অনেক। বন্ধু মানে আস্থা, নির্ভরতা। বন্ধু মানে ভালোবাসা, যেখানে থাকে না কোনো স্বার্থ। বন্ধুত্বের কথা লেখা হয়েছে কবিতায়, গল্পে, চিত্রকর্মে, কখনো স্মৃতি হয়ে জমা হয়েছে স্থিরচিত্রে আবার কখনোবা গানে। প্রতিবছর সারা বিশ্বে বন্ধু দিবস উদযাপিত হয় ৩০ জুলাই। তবে বাংলাদেশ-ভারতসহ বেশ কয়েকটি দেশে এই দিবস পালন করা হয় আগস্টের প্রথম রোববার। মানুষ যুগে যুগেই বন্ধুত্বকে উদ্যাপন করেছে।

করোনা মহামারির এই সময়টায় অধিকাংশ মানুষই আজ ঘরবন্ধি! যেমন সৃষ্টি হয়েছে সংকট, তেমনি মিলেছে জীবনের বিশাল অবসর। এই অবসর সময়ে কজনইবা একজন আরেকজনের খবর রাখছে? গতকাল বন্ধু দিবস উপলক্ষে এক খোলা চিঠিতে আক্ষেপের কথা জানালেন ঢাকাই চলচ্চিত্রের ব্যস্ততম জনপ্রিয় অভিনেতা নিরব। বন্ধু দিবসে তার সেই খোলা চিঠিতে ভক্তদের প্রশংসায় ভাসছেন।

বন্ধু দিবসের সন্ধ্যায় নিজের ফেসবুক অ্যাকাউন্টে নিরব পোস্ট করেন আবেগমাখা এক খোলা চিঠি। চেনা-অচেনা বন্ধুদের উদ্দেশে ওই চিঠিতে তিনি লেখেন-

প্রিয় বন্ধু,

তুমি হতে পারো আমার খুব কাছের কেউ। কিংবা কে জানে, হয়তো আমাদের কখনো দেখা হয়নি, কথা হয়নি। কিন্তু পরিচয় থাকলে আমরা হয়তো খুব ভালো বন্ধু হতে পারতাম। প্যান্ডেমিক আমাদের অখন্ড অবসর দিয়েছে। তবু কেন যেন সময়ের খুব অভাব। মন খুলে দুটা কথা বলা হয় না। তাই ভাবলাম, আজ বন্ধু দিবসে সময় করে তোমার কাছেই একটা চিঠি লিখি।

কত রকম ঝড় যাচ্ছে আমাদের ওপর দিয়ে। অনেকে কাজ হারিয়েছে, চাকরি হারিয়েছে। কেউ হারিয়েছে স্বজন। আবার নানা মানসিক জটিলতায় কেউ হয়তো বেঁচে থাকার আগ্রহটাই হারিয়ে ফেলেছে। তুমি ভালো আছো তো?

যত ঝড়ঝাপটাই যাক না কেন, কাজের যত ব্যস্ততাই থাকুক না কেন, মনটার যত্ন নিয়ো প্লিজ। সময় করে বই পড়ো, একটা ভালো গান শোনো। মা–বাবা কিংবা কোনো প্রিয়জনের সঙ্গে চায়ের কাপ হাতে বসে একটু গল্প করো। বাসায় কোনো ছোট বাচ্চা থাকলে তার সঙ্গে খেলো। তারপরও যদি মনটা অস্থির লাগে, জীবনটা অসহ্য মনে হয়, তাহলে কারো কাছে সাহায্য চাইতে সংকোচ কোরো না। আপনজনের সঙ্গে কথা বলো। প্রয়োজনে মানসিক স্বাস্থ্য সহায়তা নাও। এমন কোনো ভুল করে ফেলো না, যে ভুল আর শোধরানো যায় না।

‘তোমার জন্য ভালোবাসা’।

ইতি লিখে এখানেই শেষ করেন চিঠিটি।

নিরবের গত রোজার ঈদে ওটিটি প্লাটফর্ম আই থিয়েটারে প্রথম মুক্তি পায় অন্যন্য মামুন পরিচালিত ‘কসাই’ সিনেমা। এরপর হাতে রয়েছে অমানুষ, ফিরে দেখা, চোখসহ বেশ কয়েকটি সিনেমা।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন