• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০১৯, ০৫:২৩ পিএম

চ্যানেল আইতে বাংলা খেয়াল উৎসব 

চ্যানেল আইতে বাংলা খেয়াল উৎসব 


চ্যানেল আইয়ের আয়োজনে ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর ‘বাংলা খেয়াল উৎসব’। শুরু হবে আগামী বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) বিকেল সাড়ে ৫টায়। একটানা চলবে ১ ফেব্রুয়ারি সকাল ৮টা ৪৫ মিনিট পর্যন্ত। এবারও এ আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে ইস্পাহনি টি লিমিটেড। বাংলা ভাষায় খেয়ালকে জনপ্রিয় করার জন্যই এ উৎসব আয়োজন। 

এ উপলক্ষে চ্যানেল আই ভবনে আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন বাংলা খেয়ালের উদ্যোক্তা, সংগীতজ্ঞ ও সংস্কৃতি কেন্দ্রের চেয়ারম্যান আজাদ রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং ইস্পাহানি টি লিমিটেডের সিনিয়র ম্যানেজার মোঃ হারুন (সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশনস)। 

সংগীতজ্ঞ আজাদ রহমান এ উৎসব সম্পর্কে বলেন ‘চ্যানেল আই শুদ্ধ সঙ্গীতের প্রসারে বিশ্ব দরবারে যে অবদান রেখে চলেছে, তা সঙ্গীত জগতে স্মরণীয় হয়ে থাকবে। এর পাশাপাশি উচ্চঙ্গ সঙ্গীতের প্রসারেও তাদের অবদান কম নয়। গত পাঁচ বছর ধরে তারা একটানা উচ্চাঙ্গ সঙ্গীতের উৎসব আয়োজন করে আসছে। চ্যানেল আই আমাদের সঙ্গীত জগত তথা সঙ্গীতপ্রেমীদের পরম বন্ধু।’ তিনি বলেন, ‘আগে খেয়াল শোনার ব্যাপারে মানুষ আগ্রহী হয়নি, কিন্তু এ খেয়াল উৎসবের ফলে খেয়ালের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে এবং বাংলা খেয়াল চর্চায় মানুষের মনোযোগ বাড়ছে।’ 

এ সম্পর্কে শাইখ সিরাজ বলেন, ‘আমাদের দেশ সঙ্গীতেও সমৃদ্ধ। আমরা শুদ্ধ সঙ্গীত উপহার দেয়ার জন্য সঙ্গীত নিয়ে নানান রিয়েলিটি শোর নিয়মিত আয়োজন করে আসছি। যা সঙ্গীত ভা-ারকে দেশে-বিদেশে ব্যাপকভাবে বিকশিত করছে।’ তিনি বলেন, ‘খেয়াল তথা উচ্চাঙ্গ সংগীত যে কোনো সংগীতের প্রাণ। এ উৎসবটির নিয়মিত আয়োজনের ফলে প্রতি বছরই প্রসারিত হচ্ছে উৎসবের পরিধি।’ এ আয়োজনের সাথে থাকতে পেরে ইস্পাহানি টি লিমিটেড গর্বিত বলে অনুভূতি প্রকাশ করেন ইস্পাহানি টি লিমিটেডের সিনিয়র ম্যানেজার মো. হারুন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ড. নাশিদ কামাল, ড. লীনা তাপসী খান, অনিল কুমার সাহা, করিম শাহাবুদ্দিন, ড. হারুনুর রশিদ, সেলিনা আজাদসহ উচ্চাঙ্গ সঙ্গীতের প্রবীণ ও নবীন শিল্পীবৃন্দ। সংবাদ সম্মেলনে উপস্থিত শিল্পীরা পাঠ্যপুস্তকে উচ্চাঙ্গ সঙ্গীত বিষয় অন্তর্ভুক্ত করার দাবি করেন। বাংলা খেয়াল প্রযোজনা করবেন অনন্যা রুমা। তিনি জানান, গত উৎসবে যারা গান করেছেন তারাই গাইবেন। থাকবে ৪৫ জন একক শিল্পীর পরিবেশনা, ২০০ শিশুর উপস্থিতিতে ‘বাংলা খেয়াল’ উৎসব উদ্বোধন হবে এবং ১০ দলে ১০০ জন শিল্পীর পরিবেশনা থাকবে পুরো উৎসবজুড়ে। 

এসজে