• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০৩:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০২২, ০৩:৩৩ পিএম

চলে গেলেন অভিনেত্রী-গায়িকা অলিভিয়া

চলে গেলেন অভিনেত্রী-গায়িকা অলিভিয়া

শেষ পর্যন্ত ক্যানসারের কাছে হেরে গেলেন ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান অভিনেত্রী ও গায়িকা অলিভিয়া নিউটন-জন (৭৩)। সোমবার (৮ আগস্ট) সকালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিজের খামারবাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার ইনস্টাগ্রামের পোস্টের সূত্রে এ খবর জানিয়েছে বিবিসি।

১৯৭৮ সালের মিউজিক্যাল রোমান্টিক-কমেডি সিনেমা ‘গ্রিজ’-এ স্যান্ডি চরিত্রে অভিনয় করে ব্যাপক সাড়া ফেলেন অলিভিয়া। তাতে তার সঙ্গে ছিলেন মারকুটে অভিনেতা জন ট্রাভোলটা।

অলিভিয়া শুরুতে ছিলেন কান্ট্রি সিঙ্গার। তার রেকর্ড বিক্রি হয়েছে মিলিয়ন কপি। ১৯৭৮ সালের ‘গ্রিজ’ সিনেমায় তিনি গেয়েছিলেন ‘ইউ আর দ্য ওয়ান দ্যাট আই ওয়ান্ট’ ও ‘সামার নাইটস’। দুটি গানই তখন দারুণ হিট হয়।

অলিভিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্বের নানা প্রান্তের শিল্পীরা। জন ট্রাভোলটা বলেছেন, ‘সে আমাদের সবাইকে খুব আনন্দ দিতো।’ গায়ক রড স্টুয়ার্ট লিখেছেন, ‘তিনি নিখুঁত ও চমৎকার একজন ভদ্রমহিলা। তার মাঝে লুকিয়ে ছিল প্রথাগত অস্ট্রেলিয়ান নিগূঢ়তা।’

১৯৪৮ সালের ২৬ সেপ্টেম্বর অলিভিয়ার জন্ম। বাবা ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ব্রিটিশ গুপ্তচর। মা ছিলেন জার্মানির নোবেলজয়ী বিজ্ঞানী ম্যাক্স বর্নের মেয়ে। ১৯৩৩ সালে নাৎসিদের হাত থেকে বাঁচতে অলিভিয়ার পরিবার আসে অস্ট্রেলিয়ায়। গ্র্যামি পুরস্কার পাওয়া অলিভিয়া ১৯৭৪ থেকে ১৯৭৭ পর্যন্ত ইউএস টপ চার্টে এসেছিলেন সাতবার। 

গত বছরের জানুয়ারিতে প্রকাশ হয় অলিভিয়ার সবশেষ সিঙ্গেল ‘উইন্ডো ইন দ্য ওয়াল’। সেটি ছিল তার নিজের মেয়ে ক্লোয়ি লাতানজির সঙ্গে ডুয়েট। আইটিউনস-এর পপ মিউজিক বিভাগে রিলিজের সপ্তাহে এক নম্বরে ছিল গানটি।

উল্লেখ্য, ১৯৯২ সালে স্তন ক্যানসার ধরা পড়ে অলিভিয়ার। পরে ক্যানসার রোগীদের সহায়তায় ‘অলিভিয়া নিউটন-জন ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন এই অভিনেত্রী-গায়িকা।

 

এসকেএইচ//