• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১২:১৩ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৬:১৩ পিএম

অস্কারে যাচ্ছে ‘হাওয়া’

অস্কারে যাচ্ছে ‘হাওয়া’
‘হাওয়া’ চলচ্চিত্রের একটি দৃশ্য ● সংগৃহীত

মেজবাউর রহমান সুমনের পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) যাচ্ছে।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে দর্শকনন্দিত এই সিনেমা।

অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান স্বাক্ষরিত বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাছাই কমিটি ৯৫তম অস্কার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ‘হাওয়া’ চলচ্চিত্রটি মনোনীত করেছে।

মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমার গল্প মাঝ-সমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া আটজন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে কাহিনী আবর্তিত হয়েছে। মিস্ট্রি ড্রামা ঘরানার, ‘হাওয়া’ চলচ্চিত্রটি মূলত এ কালের রূপকথা।

তারকাবহুল এ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুশি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় পুরস্কার দেয়া হবে।

জাগরণ/বিনোদন/ঢালিউড/এসএসকে