• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ১২:০৯ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২৩, ০৬:০৯ পিএম

বাদ দেয়া হলো বেশরম গানের অনেক দৃশ্য

বাদ দেয়া হলো বেশরম গানের অনেক দৃশ্য
ছবি ● সংগৃহীত

‘পাঠান’ বিতর্ক এখনও চলছে।

আগামী ২৫ জানুয়ারী আদৌ ‘পাঠান’ মুক্তি পাচ্ছে কিনা, তা নিয়ে বড় প্রশ্ন রয়েই গেছে ভক্তদের মধ্যে। একে তো প্রায় চারবছর অপেক্ষা করানোর পর শাহরুখের কামব্যাক, তার মধ্যে দীপিকা পাড়ুকোনের সঙ্গে জুটি বেঁধে পর্দায় আসা সবই দর্শকদের উত্তেজনা তুঙ্গে পৌঁছে দিয়েছে। কিন্ত ২৫ তারিখ মুক্তি পাবে কিনা এই ছবি তার কোনও নিশ্চিয়তা নেই।

১২ ডিসেম্বর পাঠানের প্রথম গান মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্ক শুরু। ছবির পোশাক, গানের একাধিক দৃশ্যে কাঁচি চালাতে বলে সেন্সর বোর্ড। প্রয়োজনে গানটি বাদ দেয়াও হতে পারে।

বিভিন্ন কারণে গানটি এই মুহূর্তে স্ক্যানিং-এর আওতায় রয়েছে। নেতাদের অভিযোগের ভিত্তিতে, পর্যালোচনা করে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)’বেশরম রঙে’ কাটছাঁটের পরামর্শ দিয়েছেন।

গানে একাধিক দৃশ্যে প্রচুর সেক্সি পোজ রয়েছে। খবর অনুযায়ী, এরই মধ্যে দীপিকার সোনালি সুইমস্যুট এবং অশ্লীল শটগুলি ছবি থেকে সরিয়ে দেয়া হয়েছে। বেশরাম রং মুক্তির পর থেকেই বিতর্কে জর্জরিত। সিবিএফসি মুক্তির আগেই ফিল্মটি থেকে কিছু কাটছাঁট করে মুক্তি দেয়ার কথা জানিয়েছে।

বলিউড হাঙ্গামার রিপোর্ট অনুযায়ী, বেশরম রঙে তিনটি দৃশ্যে পরিবর্তন করা হয়েছে। যার মধ্যে রয়েছে দীপিকার একটি ক্লোজ-আপ বাট শট, একটি সোনালি সাঁতারের পোজ এবং ‘বাহুত তং কিয়া’-এর সময় তার সংবেদনশীল নৃত্যের ভঙ্গি। এই দৃশ্যগুলি ছেটে ফেলে দেয়া হয়েছে। কাট লিস্টে অবশ্য কোনও সময়সীমার উল্লেখ নেই।

তবে যা নিয়ে বেশি বিতর্ক অর্থাৎ গেরুয়া বিকিনিতে দীপিকার শটগুলি সরানো হয়েছে কিনা তা পরিষ্কার নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্পাদনা করার পরে সিবিএফসি অবশেষে পাঠান নির্মাতাকে সেন্সর সনদ দিয়েছে। সেন্সর বোর্ড প্রতিবেদনে বলেছে, পাঠানে প্রায় ১০ টিরও বেশি দৃশ্যে কাঁচি চালাতে হয়েছে। তবে গান ও সাজ অপরিবর্তিত রয়েছে।

জাগরণ/বিনোদর/বলিউড/এসএসকে