• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০১৯, ০৮:৪১ পিএম

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক প্রস্তুতি

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক প্রস্তুতি

 

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় কক্সবাজার উখিয়ার-টেকনাফের রোহিঙ্গা শিবিরগুলোতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বর্ষণ হলে পাহাড় ধসের আশঙ্কাও রয়েছে রোহিঙ্গা শিবিরে। তাই এ দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে ২ হাজার ৪শ’ জন কর্মী। এছাড়াও প্রস্তুত রায়েছে ২০ জন চিকিৎসকের নেতৃত্বে কয়েকটি মেডিকেল টিম, সেনাবাহিনীর পক্ষ থেকে ৫ হাজার রোহিঙ্গাকে দুর্যোগ মোকাবিলার প্রশিক্ষণও দেয়া হয়েছে। তারা যে কোনো দুর্যোগে এগিয়ে আসবে।

এদিকে, পাহাড়ের ঢালুতে সারি সারি ভাবে গড়ে তোলা হয়েছে রোহিঙ্গাদের ঘর। ভারী বৃষ্টিপাত হলে এসব বসতঘর বিলীন হতে পরে। শুধু তাই নয় হতে পারে পাহাড় ধসও। এ নিয়ে চরম আতঙ্কে রয়েছে রোহিঙ্গারা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা এবং জানমাল রক্ষার্থে বিগত ৪ দিনে দু’বার বৈঠক করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। 

দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আশরাফুল আফসারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ঝুঁকিতে থাকা কয়েক লাখ রোহিঙ্গার নিরাপত্তা নিয়ে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। বৈঠকে অংশ নেন- সরকারি-বেসরকারি দফতর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্বেচ্ছাসেবী সংস্থা, সংগঠন, এনজিও সংস্থার প্রতিনিধিরা।

কক্সবাজার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) আশরাফুল আফসার বলেন, স্থানীয় লোকজনের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তার ব্যাপারে প্রশাসনের প্রস্ততি আছে। ঘূর্ণিঝড় ‘ফণী’ শনিবার (৪ মে) সকালের দিকে উপকূলে আঘাত হানতে পারে। তার আগেই উপকূলীয় এলাকার লোকজনের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদেরও নিরাপদ স্থানে সরিয়ে আনা হবে।

উল্লেখ্য, বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ১৮ হাজার ৯৫১ জন। এর মধ্যে অন্তত ৭ লাখ নারী ও শিশু।

টিএফ