• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২, ২০১৯, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০১৯, ০৯:৪৭ পিএম

ঘূর্ণিঝড় ফণী

পাউবোর মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের ছুটি স্থগিত 

পাউবোর মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের ছুটি স্থগিত 

বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া গভীর নিম্নচাপ ‘ফণী’র প্রভাবে ঘুর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি স্থগিত করা হয়েছে। 

বৃহস্পতিবার (০২ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।  বলা হয়, সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্থানীয় জেলা প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরসহ ত্রাণ ও উদ্ধারকারী বিভিন্ন সংস্থার সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিম্নচাপ ‘ফণী’ জনিত কারণে সম্ভাব্য বিপর্যয় হতে রক্ষায় তাৎক্ষণিকভাবে জরুরি ব্যবস্থা গ্রহণের স্বার্থে বা পাউবোর্ডের সকল কর্মকর্তা-কর্মচারীদের স্ব স্ব কর্মস্থলে অবস্থান করতে হবে। 

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান বলেন, আপদকালীন সময়ে জনস্বার্থে সকল প্রকার ছুটি বাতিল করা হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া গভীর নিম্নচাপ ‘ফণী’র প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে পাউবোর্ডের বাঁধ ভেঙ্গে জানমাল, ফসল, সেচ খালের ডাইক, স্ট্রাকচার এবং অন্যান্য অবকাঠামোসহ জনগুরুত্বপূর্ণ স্থাপনার ক্ষতি হতে পারে। কিংবা দুর্যোগ পরবর্তী সময়ে জরুরি সার্ভিস পূণঃপ্রতিষ্ঠার প্রয়োজন হতে পারে। ‘ফণী’র প্রভাবে এরূপ সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক সতর্কতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে। আর এধরণের পরিস্থিতিতে কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, চাঁদপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা প্রভৃতি উপকূলীয় জেলাসমূহ এবং অন্যান্য যে সকল জেলায় ‘ফণী’ আঘাত হানার সম্ভাবনা রয়েছে। 

পাশাপাশি দুর্যোগকালীন সময়ে ঘূর্ণিঝড় সম্পর্কিত যে কোন তথ্য পাউবোর কেন্দ্রীয় তথ্যকেন্দ্রের নিম্নোক্ত নম্বরসমূহে জানানোর জন্য অনুরোধ জানান হয়। নম্বরগুলো হচ্ছে-০২-৯৫৮৮৭৪৫, ০২-৯৫৫৩১১৮, ০২-৯৫৫০৭৫৫, ০১৭১৫০৪০১৪৪ এবং ০১৩১৮২৩৪৭৫১, খুলনা কেন্দ্র- ০৪১-৭৬০৪৬১। 

টিএস/বিএস