• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩, ২০১৯, ০৪:০৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩, ২০১৯, ০৪:০৩ পিএম

ঘুর্ণিঝড় ফণী 

মৌসুমী ফল ও পাকা ধানের ক্ষতির আশঙ্কা

মৌসুমী ফল ও পাকা ধানের ক্ষতির আশঙ্কা

ঘূর্ণিঝড় ফণী’র কারণে মাঠের পাকা ধান ও সবজির ক্ষতির আশঙ্কায় রয়েছেন কৃষক ও বৈজ্ঞানিক কর্মকর্তারা। পাশাপাশি দেশের আম ও লিচুসহ মৌসুমী ফলের ক্ষতির ভয়ে রয়েছেন বাগান মালিকরাও। ঘূর্ণিঝড়ে ফসলের ক্ষতি ঠেকাতে কেউ কেউ মাঠের আধা-পাকা ধানও কেটে ঘরে তুলছেন।
 
ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যায় আছড়ে পড়ার পর থেকে শুক্রবার (৩ মে) সকাল থেকে দিনভর থেমে থেমে দেশের কোথাও না কোথাও বৃষ্টি হচ্ছে। 

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। যার পরিমাণ দশমিক ৬ মিলিমিটার রেকর্ড করেছে আবহাওয়া অফিস।
 
দেশের বিভিন্ন জেলার কৃষকরা জানিয়েছেন, ঝড়ের কারণে মৌসুমী ফল ও পাকা ধানের ব্যাপক ক্ষতিসাধিত হবে। তাছাড়া রাজশাহীতে গাছের আম এবং লিচু পাকতে আরও সপ্তাহ দুয়েক সময়ে লাগবে। এ সময়ে ঝড়ের কারণে আম ঝরে পড়ায় ব্যাপক ক্ষতির আশঙ্কায় রয়েছেন কৃষকরা।
 
আম চাষিরা জানান, এ বছর লিচু এবং আমের ভালো ফলনও হয়েছে। আম ও লিচু পুরোপুরি পাকতে আরও কিছুদিন সময় লাগবে। তবে ঝড়ের কারণে আম ও লিচু ঝরে পড়তে পারে। চাষিরা জানান, দেশের অধিকাংশ কৃষক বোরো ধানের আবাদ করেছেন। ধান কাটতে সপ্তাহ খানেক সময় বাকি। যদি ফনীর প্রভাবে ঝড় বয়ে যায়। তাহলে জমির পুরো ধান নষ্ট হয়ে যাবার আশঙ্কা রয়েছে।

ফল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন বলেন, এবার গাছে গাছে আম ও লিচু ধরেছে। আর কিছুদিন পরেই পর্যায়ক্রমে আম ও লিচু  পাকতে শুরু করবে। এ ঝড়ের প্রভাবে লিচু ও আমের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে।

এইচ এম/বিএস