• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ১২:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ১২:৪৮ পিএম

উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় গুরুত্ব দিতে হবে : প্রধানমন্ত্রী

জাগরণ প্রতিবেদক
উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় গুরুত্ব দিতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় গুরুত্ব দেয়াও জরুরি। তিনি বলেন, সুন্দরবন রক্ষা এবং বাঘের সংখ্যা বাড়ানোর জন্য নদীর লবণাক্ততা দূর করা প্রয়োজন। দেশের প্রতিটি উন্নয়নমূলক কাজের সঙ্গে বৃক্ষরোপন ও জলাধার নির্মাণেও গুরুত্ব দিতে হবে। আমরা এ ব্যাপারে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছি। যাতে আমাদের পরিবেশ সংরক্ষিত থাকে।

আজ বৃহস্পতিবার (২০ জুন) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠান তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জানি বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব আমাদের ওপর আসবে। এর জন্য আমরা দায়ী না, আমরা ভুক্তভোগী। তবে এর প্রতিকারের ব্যবস্থা আমরা নিতে শুরু করেছি। এ জন্য ফান্ডও তৈরি করা হয়েছে।’ বিদেশ থেকে এ ব্যাপারে খুব একটা সহায়তা পাওয়া যায় না উল্লেখ করে তিনি বলেন, ‘প্যারিসে পরিবেশ বিষয়ে একটা চুক্তি হয়েছে, আশা করি ভবিষ্যতে এর সহায়তা পাওয়া যাবে।’

শেখ হাসিনা আরও বলেন, ‘যারা বনের ভেতর মৎস্য আরোহণের জন্য যায় অনেক সময় তারা ক্ষতিগ্রস্ত হয়। তাদের বিকল্প কাজের ব্যবস্থাও করে দিয়েছি ইতিমধ্যেই। বেশিরভাগ বনদস্যু এরইমধ্যে আত্মসমর্পণ করেছে। প্রত্যেককে আমরা নগদ টাকা দিয়ে জীবন-জীবিকার জন্য নতুন পথ করে দিয়েছি। পাশাপাশি আমাদের বনজ সম্পদ রক্ষা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য দেশের শতকরা ২০ ভাগ পর্যন্ত বনায়ন করব। সেই লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন কাজ করে যাচ্ছি। আপনারা জানেন সুন্দরবন বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন। এর রক্ষণাবেক্ষণে ব্যাপক কর্মসূচি আমরা নিয়েছি। সুন্দরবন রক্ষায় রয়েল বেঙ্গল টাইগারের একটা ভূমিকা রয়েছে। বাঘের ভয়ে অনেকে এই বনের ভেতর যায় না। পরিবেশ রক্ষায় নজর দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের নাগরিকদের প্রত্যেককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগাতে হবে। আপনাদের সন্তানদেরও এই পরিবেশবাদী কাজে উদ্বুদ্ধ করতে হবে।

টিএইচ/এসজেড

 

Islami Bank
ASUS GLOBAL BRAND