• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৪, ২০১৯, ১১:৩৬ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৪, ২০১৯, ১১:৩৬ এএম

দিল্লিতে দূষণ কারণে ঘোরানো হল ৩৭ বিমান

দিল্লিতে দূষণ কারণে ঘোরানো হল ৩৭ বিমান
অবস্থার পরিবর্তন নেই রাজধানীতে -ছবি : এএফপি (আনন্দবাজার পত্রিকা)

সকালের হালকা বৃষ্টিতেও কোনও হেরফের নেই।  

সোমবার (৪ নভেম্বর) রাজধানী ও সংলগ্ন অঞ্চলে দূষণ পরিস্থিতি ‘উদ্বেগজনক’ রইল। ধোঁয়াশার কারণে দৃশ্যমানতা একেবারে কমে যাওয়ায়, দিল্লি বিমানবন্দরে নামার আগে ৩৭টি বিমানের পথ ঘুরিয়ে দেয়া হল। তার মধ্যে ১২টি এয়ার ইন্ডিয়ার বিমান। 

রোববারের তুলনায় বাতাসের গুণগত মানের সূচক (একিউআই) আরও ঊর্ধ্বগামী ছিল সোমবার। সকাল ১০টায় একিউআই ছিল ৬২৫, এই মৌসুমে যা সর্বোচ্চ। দিল্লির পরিস্থিতিকে  ‘অসহনীয়’ বলে ব্যাখ্যা করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেছেন, বিনা দোষেই ভুগছে দিল্লি।

তার টুইট, ‘উত্তর ভারতে দূষণ অসহনীয় মাত্রায় পৌঁছে গিয়েছে। দূষণ রোধে সরকার সব রকম চেষ্টা চালাচ্ছে। দিল্লিবাসীকে এর থেকে মুক্তি দিতে অবিলম্বে কেন্দ্রকে ব্যবস্থা নেয়ার আর্জি জানাচ্ছি। আমরা সব রকম ভাবে সাহায্য করব।’

প্রতি বছরই শীতে পাঞ্জাব, হরিয়ানায় কৃষকরা শস্যের গোড়া পোড়ানোয় দিল্লিতে দূষণের মাত্রা বাড়ে বলে অভিযোগ। এই নিয়ে ওই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকরকে বৈঠক করার আবেদন জানিয়েছেন কেজরীবাল। আগামী কয়েক দিন পরিবেশ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের কর্তাদের মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা। খবর আনন্দবাজার পত্রিকার

এই অবস্থায় মঙ্গলবার (৫ নভেম্বর) দিল্লির বাতাসের মান ও প্রতিবেশী রাজ্যে আগাছা পোড়ানোর ফলে হওয়া দূষণ নিয়ে পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের তৈরি একটি রিপোর্ট শুনবে সুপ্রিম কোর্ট।

দিল্লি সংলগ্ন রাজ্যগুলোকে আগাছা পোড়ানো, কারখানা থেকে বিষাক্ত বর্জ্য নির্গমন ও সাময়িক ভাবে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়ার আর্জি জানিয়েছেন কর্তৃপক্ষ। দূষণ আতঙ্কের জেরে দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে ভারত বনাম বাংলাদেশ টি-২০ ম্যাচ নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। শেষ পর্যন্দ সেই ম্যাচ হয়েছে।

দীপাবলির পরে দিল্লির দূষণ এমনই মাত্রাছাড়া আকার নেয় যে শুক্রবার (১ নভেম্বর) জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করতে হয় সেখানে। মঙ্গলবার (৫ নভেম্বর) থেকেই ফের চালু করা হচ্ছে গাড়ির জোড়-বিজোড় নীতি। ১৫ নভেম্বর পর্যন্ত যা চলবে। নয়ডা, গাজ়িয়াবাদ, গুরুগ্রাম, ফরিদাবাদেও দূষণের মাত্রা ঘোরাফেরা করেছে ‘তীব্র’ থেকে ‘বিপজ্জনক’ সীমায়। মঙ্গলবারের আগে খুলছে না কোনও স্কুল-কলেজ।   

সোমবার দিল্লি বিমানবন্দর, সাউথ ব্লক, নর্থ ব্লক, লালকেল্লা-সহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে রক্ষীদের জন্য কয়েক হাজার মাস্ক দিয়েছে সিআইএসএফ। শহরজুড়ে একাধিক হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হওয়া রোগীদের আইসিইউতে স্থানান্তরিত করতে হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

দূষণ রোধে নিয়ম না মানায় রোববার ৩৮ জনকে গ্রেফতার করা নয়ডা ও গ্রেটার নয়ডায়। জমি বাড়ির দুই কারবারিকে ৫ লাখ টাকা করে জরিমানাও করা হয়েছে।

এরই মধ্যে একটি অনলাইন সমীক্ষায় উঠে এসেছে, প্রবল দূষণে দিল্লি ও সংলগ্ন এলাকায় ৪০ শতাংশ বাসিন্দা অন্য শহরে চলে যেতে চাইছেন। পাকাপাকিভাবে যেতে না চাইলেও ১৬ শতাংশ সাময়িকভাবে অন্যত্র সরে যেতে চান। মৌসম ভবন জানায়, ৭ ও ৮ নভেম্বর ঘূর্ণিঝড় ‘মহা’র প্রভাবে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও দিল্লিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এসএমএম