• ঢাকা
  • রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯, ৩ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৯, ০৪:১৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০১৯, ০৪:১৯ পিএম

অভিযোগ পরিবেশবাদিদের

‘খেলার মাঠ রক্ষা করতে পারছে না সরকা ’

জাগরণ প্রতিবেদক
‘খেলার মাঠ রক্ষা করতে পারছে না সরকা ’
খেলার মাঠ রক্ষার দাবিতে বাপার সমাবেশ

পরিবেশবাদীরা অভিযোগ করে বলেছেন, হাইকোর্টের রায়ের পরেও সরকার রাজধানীতে খেলার মাঠগুলো এখন রক্ষা করতে পারছে না। তারা বলেন, দেশের মাঠ ঘাট এবং পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে আর ভোটে নির্বাচিত দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিরা সেটা দেখেও কিছু করছেন না। আর জনগন নীরবে সব নির্যাতন সহ্য করে যাচ্ছে। তারা দুই মেয়র এবং তাদের অধীনে অসৎ ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং মাঠগুলোকে সাধারণ মানুষ এবং শিশু-কিশোরদের খেলার উপযোগী করে উম্মুক্ত করার দাবি জানান। দেশের সর্বোচ্চ নির্বাহী প্রধান মন্ত্রীর নিকট আহ্বান জানান পরিবশেবাদীরা।

শুক্রবার (০৮ নভেম্বর) বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও গ্রীণভয়েসের যৌথ উদ্যোগে জাতীয় জাদুঘরের সামনে নাগরিক সমাবেশে তারা এসব দাবি করেন।  

‘‘মোহাম্মদপুর জাকির হোসেন মাঠসহ সারাদেশের খেলার মাঠে মেলা ও সব ধরণের ব্যবসা-বাণিজ্য বন্ধ কর, খেলার সুষ্ঠ পরিবেশ নিশ্চিত কর” দাবিতে এক নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। 

বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিনের সভাপতিত্বে এবং গ্রীণ ভয়েসের প্রতিষ্ঠাতা সমন্বয়ক ও বাপার কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য আলমগীর কবিরে সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন- বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, গ্রীণ ভয়েসের হুমায়ুন কবির সুমন, নিরাপদ নৌপথ আন্দোলনের সমন্বয়কারী আমিনুর রসুল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সমন্বয়কারী ইবনুল সাঈদ রানা, পুরাণ ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, ঢাকা যুব ফাউন্ডেশনের সভাপতি মো. শহীদুল্লাহ, গোলাপবাগ মাঠ রক্ষা আন্দোলনের নেতা হাসনাত জোবায়ের, গ্রীণ ভয়েসের রাজশাহী বিভাগীয় সমন্বয়ক মো. শাকিল কবির, পার্বত্য অঞ্চল শাখার গ্রীণ ভয়েসের প্রতিনিধি খিন খিন উসহ গ্রীণ ভয়েস বিভিন্ন শাখার প্রতিনিধি যথাক্রমে মর্তুজা মিলন, তারেক রহিম, ফাহমিদা নাজনীন, ফাতেমা এ্যানী, সুমন মোহাম্মদ, ইসরাত জাহান, ইমরান প্রধান প্রমুখ।
 
টিএস/বিএস