• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২০, ১২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২, ২০২০, ০৬:০৬ পিএম

জানুয়ারিতে আরো দুটি শৈত্যপ্রবাহ, হবে বৃষ্টিও

জানুয়ারিতে আরো দুটি শৈত্যপ্রবাহ, হবে বৃষ্টিও
সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানসহ অন্যরা - ছবি : জাগরণ

জানুয়ারিতেই আসছে আরো দুটি শৈত্যপ্রবাহ। ১০ জানুয়ারির পর মাঝামাঝি সময়ে সারা দেশে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ এবং চলতি মাসের শেষে হবে তীব্রশৈত্য প্রবাহ। ৬ জানুয়ারির পর থেকে তাপমাত্রা নিচে নেমে আসবে। এসময় হবে বৃষ্টিও। শৈত্যপ্রবাহ মোকাবিলায় অর্থাৎ মানুষের কষ্ট লাঘবে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। 

আজ বৃহস্পতিবার (২ জানুয়ারি) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ। ত্রাণ প্রতিমন্ত্রী ডা এনামুর রহমান ও মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল এসময় উপস্থিত ছিলেন।

আবহাওয়া অধিদফতরের পরিচালক জানান, আগামী ৪, ৫ ও ৬ জানুয়ারি রাজধানী ঢাকাসহ দেশের অনেক স্থানেই বৃষ্টি শুরু হবে। ৬ জানুয়ারির পর থেকে তাপমাত্রা নিচে নেমে আসবে। ১০ জানুয়ারির পর মাঝামাঝি সময়ে সারা দেশে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ শুরু হবে।  

সামশুদ্দিন আহমেদ জানান, চলতি মাসের শেষ দিকে হবে আর একটি শৈত্য প্রবাহ। এটি হবে তীব্র এবং তাপমাত্রা ৬ এর নিচে নেমে আসতে পারে। এ সময় বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। 

ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, জানুয়ারির এই শৈত্য প্রবাহ মোকাবেলায় অর্থাৎ মানুষের কষ্ট লাঘবে ব্যপক প্রস্তুতি নেয়া হয়েছে। নগদ অর্থ ও কম্বলসহ শিশু খাদ্য মজুদসহ জেলা প্রশাসকদেরও প্রস্তুত রাখা হয়েছে। 

এমএএম/একেএস

 

এমএএম/ এফসি

আরও পড়ুন