• ঢাকা
  • বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২০, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৯, ২০২০, ০৫:০২ পিএম

বৃষ্টির পরেই বিদায় নেবে শীত

জাগরণ প্রতিবেদক
বৃষ্টির পরেই বিদায় নেবে শীত

আবারও বেড়েছে শীতের তীব্রতা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বুধবার (২৯ জানুয়ারি) গুঁড়ি গুঁড়ি হয়েছে। এর সাথে রয়েছে ঘন কুয়াশা। চলমান শৈত্যপ্রবাহে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় জেলার তেঁতুলিয়ায়।

সকালে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানায়, ঢাকাসহ দেশের সব বিভাগেই বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বৃষ্টি হবার সম্ভবনা রয়েছে। তবে ভারী নয়, বৃষ্টি হতে পারে হালকা গুঁড়ি গুঁড়িভাবে। আকাশে মেঘ থাকায় বৃষ্টিতে শীতের প্রকোপ খুব একটা বাড়বে না বলেও জানায় আবহাওয়া অফিস।

আগামী দুই তিন দিন পর মেঘ কেটে গেলে রাতের দিকে কিছুটা শীত অনুভূত হতে পারে। অন্যদিকে রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, ফরিদপুর, সীতাকুণ্ড ও শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে।

উত্তরের জেলা পঞ্চগড়ে সকালেই সূর্যের দেখা মেলায় কমতে শুরু করেছে শীতের তীব্রতা। গত কয়েকদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে এ জেলায়। এবার পৌষের শুরু থেকেই বেশিরভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

আবহাওয়াবিদ কাওসার পারভীন জানান, এই বৃষ্টির পরপরই তাপমাত্রা কমে যাবে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গে শীতের তীব্রতা থাকলেও রাজধানীসহ দেশের অন্যান্য জায়গায় খুব একটা ঠান্ডা অনুভূত হবে না।

এই মৃদু শৈত্য প্রবাহকেই মৌসুমের শেষ শৈত্য প্রবাহ উল্লেখ করে এই আবহাওয়াবিদ বলেন, মাসের এ ক’দিনই শীত অনুভূত হবে। তারপর ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই শীতের প্রকোপ কমতে থাকবে।

এসএমএম

আরও পড়ুন