• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০৭:০৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২০, ০৭:০৮ পিএম

সুন্দরবনের জন্য ভারত থেকে মিঠা পানি সংগ্রহের পরামর্শ 

জাগরণ প্রতিবেদক
সুন্দরবনের জন্য ভারত থেকে মিঠা পানি সংগ্রহের পরামর্শ 
সমাবেশে পরিবেশবাদিরা

উজানের বন্ধু রাষ্ট্র ভারতের সঙ্গে সফল আলোচনার মাধ্যমে সুন্দরবনের জন্য মিঠা পানির সরবরাহ নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন পরিবেশবাদিরা। তারা এর পাশাপাশি সুন্দরবনের পার্শ্ববর্তী বা অভ্যন্তরের নির্মাণাধীন ও পরিকল্পিত সরকারি-বেসরকারি সব প্রকল্প ও স্থাপনা নির্মাণ অবিলম্বে বন্ধ, বাতিল ও  অপসারণের দাবি জানিয়েছেন। রামপাল বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ বাতিল করতে হবে। 

সুন্দরবন দিবস-২০২০ পালন উপলক্ষ্যে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও গ্রীন ভয়েসের যৌথ উদ্যোগে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) এক নাগরিক সমাবেশে তারা এসব কথা বলেন তারা। 

জাতীয় জাদুঘরের সামনে, শাহবাগ, ঢাকায় “সুন্দরবনে উজানের মিঠা পানির প্রবাহ হ্রাস, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রসহ ক্ষতিকর সকল প্রকল্প ও বিষ দিয়ে মৎস নিধন ” এর প্রতিবাদে এক নাগরিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

বাপা’র নির্বাহী সহ-সভাপতি ও সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. মো. আব্দুল মতিন এর সভাপতিত্বে এবং বাপা যুগ্ম সম্পাদক ও গ্রীন ভয়েসের কেন্দ্রীয় সমন্বয়ক আলমগীর কবির এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন- বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল, যুগ্ম সম্পাদক হুমায়ন কবির সুমন, সেন্টার ফর হিউম্যান রাইটস্ মুভমেন্ট এর নির্বাহী প্রধান অ্যাডভোকেট মো. মোজাহেদুল ইসলাম মুজাহিদ, বাপা জীবন সদস্য মো. রেজাউল করিম, গ্রীন ভয়েস মহানগরের সমন্বয়ক আব্দুস সাত্তার, গ্রীন ভয়েস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তারেক রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইসরাত প্রমুখ। 

সমাবেশে বাপা’র যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, নির্বাহী সদস্য রুহীন হোসেন প্রিন্স, ইবনুল সাঈদ রানাসহ আয়োজক সংগঠনসমূহের প্রতিনিধি ছাড়াও বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। সমাবেশ শেষে এক সংক্ষিপ্ত র‌্যালি বের করা হয়। 
 
টিএস/বিএস