• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ৮, ২০২০, ০১:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৮, ২০২০, ০১:০৫ পিএম

দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে ঢাকা

দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে ঢাকা

মারাত্মক বায়ুদূষণের কারণে বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’। রোববার (৮ মার্চ) সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় আবারো শীর্ষে জনবহুল এই শহর। সকাল ৭টা ৫৪ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৩৩৯।

একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এসময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় চীনের বেইজিং ও কুয়েতের কুয়েত শহর যথাক্রমে ১৭৬ ও ১৬৪ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত এ সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার) সকালে ৪১২ স্কোর নিয়ে শীর্ষ অবস্থানে ছিল ঢাকা। এর আগে ৩০ ও ৩১ জানুয়ারি ৪০৮ ও ৩১৩ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে উঠে আসে।

মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদফতরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

এফসি