• ঢাকা
  • রবিবার, ০৭ জুন, ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মে ২০, ২০২০, ০৩:২১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০২০, ০৩:২১ পিএম

মোংলা থেকে মাত্র ২৯০ কি.মি দূরে আম্পান

জাগরণ প্রতিবেদক
মোংলা থেকে মাত্র ২৯০ কি.মি দূরে আম্পান
সাম্প্রতিক ছবি

সাইক্লোন আম্পান বুধবার (২০ মে) সন্ধ্যায় সুন্দরবনের ওপর দিয়ে বাংলাদেশের উপকূলীয় এলাকা অতিক্রম শুরু করবে। এসময় বাতাসের গতি আগের অন্যসব ঝড়ের চেয়ে বেশি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মোংলা ও পায়রা বন্দরে আগের মতোই ১০ নম্বর মহাবিপৎসঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আর চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপৎসঙ্কেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম এবং কক্সবাজার তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোও ৯ নম্বর মহাবিপৎসঙ্কেতের আওতায় থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আম্পান বুধবার (২০ মে) সন্ধ্যায় বাংলাদেশের উপকূল অতিক্রম করতে শুরু করবে। উপকূল অতিক্রম করার সময় অনেকখানি সময় ব্যয় হবে। তবে এতে আম্ফানের শক্তি কমে যাবে এটা বলা যাবে না। এর বাতাসের গতি অন্যসব ঝড়ের চেয়ে বেশি। এটি এখন পর্যন্ত যে গতিতে আসছে তাতে সুন্দরবন দিয়ে অতিক্রম করবে।

গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফেনীতে ৭৫ মিলিমিটার। এছাড়া গোপালগঞ্জে ২১ মিলিমিটার, রাঙামাটিতে ৪২ মিলিমিটার, দিনাজপুরে ২৪, মোংলায় ৫৮, সাতক্ষীরায় ৩৫, বরিশালে ৪৯ এবং পটুয়াখালীতে ২৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এসএমএম

আরও পড়ুন