• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ২, ২০২০, ০১:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০২০, ০১:০১ পিএম

আগামীকাল আঘাত হানতে আরে ঘূর্ণিঝড় ‍‍`নিসর্গ‍‍`

জাগরণ ডেস্ক
আগামীকাল আঘাত হানতে আরে ঘূর্ণিঝড় ‍‍`নিসর্গ‍‍`

ভারতের পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের উওপকূলবর্তী এলাকায় প্রলয় সৃষ্টিকারী ঘূর্ণিঝড় আম্ফানের রেশ কাটতে না কাটতেই হাজির হয়েছে আরেকটি ঘূর্ণিপ্রলয়। সর্বশেষ তথ্য বলছে, বুধবার (৩ জুন) ভারতের মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে আঘাত হানতে পারে গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। বর্তমানে নিম্নচাপ রূপে আরব সাগরে অবস্থান করলেও আগামী ১২ ঘণ্টার মধ্যেই এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আছড়ে পড়তে পারে।
মঙ্গলবার (২ জুন) ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, পূর্ব-মধ্য আরব সাগরের নিম্নচাপটি গত ছয় ঘণ্টা ধরে ১১ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। মঙ্গলবার সকালে এটি মুম্বাই থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।
আগামী ১২ ঘণ্টার মধ্যেই নিম্নচাপটি ঘূর্ণিঝড় ও এর পরের ১২ ঘণ্টায় শক্তিবৃদ্ধি করে সেটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামীকাল বিকেলে ঝড়টি মহারাষ্ট্র ও গুজরাটে আঘাত হানতে পারে। এ দু’টি রাজ্যে ইতোমধ্যেই জাতীয় দুযোর্গ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৩১টি টিম মোতায়েন করা হয়েছে। একেকটি টিমে অন্তত ৪৫ জন করে সদস্য রয়েছেন।
এনডিআরএফের মহাপরিচালক এস এন প্রধান বলেছেন, আশা করা হচ্ছে, ঘূর্ণিঝড় নিসর্গে বাতাসের বেগ থাকবে ৯০ থেকে ১০০ কিলোমিটারের মধ্যে। সতর্কতা স্বরূপ উপকূলীয় এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেয়া হচ্ছে।
কিছুদিন আগেই ভারত-বাংলাদেশে তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় আম্ফান। এতে দুই দেশে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। ঘরবাড়ি-গাছপালা লণ্ডভণ্ড হয়ে গেছে বহু এলাকার। করোনাভাইরাস মহামারির মধ্যেই এ দুর্যোগ মানুষের দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ।
সূত্র: এনডিটিভি

এসকে