• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২১, ২০২০, ০৭:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০২০, ০৭:৫৫ পিএম

পদত্যাগ করলেন স্বাস্থ্যের ডিজি

পদত্যাগ করলেন স্বাস্থ্যের ডিজি

স্বাস্থ্য খাতে দৃশ্যমান দুর্নীতি আর অব্যবস্থাপনার জেরে তীব্র বিতর্কের মুখে পদত্যাগ করলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ে গিয়ে জনপ্রশাসন সচিবের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

তার পদত্যাগের ব্যাপারে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেন, হ্যাঁ, তিনি পদত্যাগ করেছেন। তবে আমাকে তিনি জানাননি। জনপ্রশাসন মন্ত্রণালয় গিয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।
এর আগে নমুনা ফেলে দিয়ে হাজারো মনগড়া কোভিড-১৯ রিপোর্ট দেয়ার প্রসঙ্গে জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরীর দেয়া বিবৃতিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ডিজি কালাম আজাদ। সাবরিনার ভাষ্য মতে, কোভিড নমুনা পরীক্ষার রিপোর্ট ফেলে ভুয়া রিপোর্ট তৈরির প্রতারণার বিষয়ে আগেই জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে।

পাশপাশি চলমান পরিস্থির প্রেক্ষিতে প্রতারণা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বন্ধ হয়ে যাওয়া রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তির বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো কারণ দর্শানোর নোটিশের জবাব প্রদানকালে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালম আজাদ 'স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ' বলতে কি বোঝাতে চেয়েছেন, সে বিষয়ও প্রশ্নবিদ্ধ হন। পরে স্বাস্থ্য সচিব আবদুল মান্নানের কাছে চিঠির মাধ্যমে সে প্রসঙ্গে নিজের ব্যাখ্যা জানান স্বাস্থ্য ডিজি। তবে তার সেই জবাবে অসন্তুষ্টি প্রকাশ করে মন্ত্রণালয়।

১৯ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরে অভিযান পরিচালনাকালে প্রায় দেড় ঘন্টা স্বাস্থ্য অধিদপ্তর ডিজিকে রুদ্ধদ্বার জিজ্ঞাসাবাদ করেন দুদকের (দুর্নীতি দমন কমিশন) চার সদস্যের একটি দল। এর ২ দু'দিন পরেই জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিজের পদত্যাগ পত্র জমা দিলেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

এম.ইউ।এসকে

আরও পড়ুন