• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ৮, ২০১৯, ০৮:২১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০১৯, ০৮:৩৪ পিএম

ইংল্যান্ডে দ্বিতীয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার অনুষ্ঠিত

যুক্তরাজ্য সংবাদদাতা
ইংল্যান্ডে দ্বিতীয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার অনুষ্ঠিত
‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার’ শীর্ষক সেমিনারে আমন্ত্রিত অতিথিরা- ছবি : যুক্তরাজ্য সংবাদদাতা

 

ইউনিভার্সিটি অফ লন্ডনের দ্যা স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (SOAS) এ দ্বিতীয় বারের মতো হয়ে গেলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার’ শীর্ষক সেমিনার।  লেকচারের বিষয় ছিল ‘কনটেনটিয়াস এমপাওয়ারমেন্ট : ওমেন এজ এজেন্ট অফ চেঞ্জ ইন বাংলাদেশ’।

বৃহস্পতিবার (৭ মার্চ) লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেভেন্থ মার্চ ফাউন্ডেশন ও সোয়াস সাউথ এশিয়া ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে সোয়াসের উল্ফসন লেকচার থিয়েটারে অনুষ্ঠিত লেকচারে নারীর ক্ষমতায়নে বাংলাদেশকে অনুকরণীয় হিসেবে তুলে ধরা হয়েছে।

লেকচারে বলা হয়, গত দশকজুড়ে বিভিন্ন সেক্টরে ক্রমবর্ধমানহারে নারীর অবস্থান দখলের কারণে বাংলাদেশ তৃতীয় বিশ্বের কাছে অনুকরণীয় হয়ে উঠেছে।  সাসেক্স ইউনিভার্সিটির ইন্সটিটিউট অফ ডেভোলাপমেন্ট স্টাডিজের অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভুত সোহেলা নাজনিনের উপস্থাপন করা এ লেকচারে পরিসংখ্যান দিয়ে তুলে ধরা হয় বাংলাদেশে নারী সমাজের  অতীত এবং বর্তমান চালচিত্র। গত কয়েক দশক ধরেই বাংলাদেশের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অঙ্গনসহ বিভিন্ন সেক্টরে নারীরা তাদের অবস্থান ক্রমবর্ধমান হারে সংহত করছেন, এমন মন্তব্য করে লেকচারে অধ্যাপক নাজনীন বলেন, ৯১ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত বাংলাদেশে নারীরাই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়ে আসছেন। বর্তমানে প্রধানমন্ত্রী, স্পীকার, মন্ত্রী, হাইকমিশনারসহ বিভিন্ন উচ্চপর্যায়েও নেতৃত্ব দিচ্ছেন নারী’। নারীর এই যুগান্তকারী ক্ষমতায়নের বর্ণনায় আজকের অবস্থানে আসতে পূর্ব প্রজন্মের নারীদের সংগ্রামের ইতিহাসও তুলে ধরেন অধ্যাপক নাজনীন তার লেকচার অনুষ্ঠানে। এ সময়  তিনি স্ক্রিনে বেগম রোকেয়া, কবি সুফিয়া কামাল, ব্রিটিশ বিরোধী নেত্রী প্রীতিলতা, ইলা মিত্র ও কল্পনা দত্তসহ নারী আন্দোলনের অগ্রদূত অনেকের ছবি প্রদর্শন করেন।

নাজনীন বলেন, নারী আন্দোলনের আইকন এই মহিয়সীরা নারীর অধিকার আদায় আন্দোলনের যে সূচনা করে গিয়েছিলেন, তারই সুফল এখন বাংলাদেশে দেখা যাচ্ছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নারীর সামাজিক অবস্থান বর্ণনা করতে গিয়ে বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন অধ্যাপক নাজনীন। এই পরিসংখ্যানে বর্তমান নারী শিক্ষার হার, চাইল্ড ম্যারেজ, শিশু মৃত্যুর হারসহ অনেক কিছুই তুলে ধরা হয়। শুধু রাষ্ট্রীয় উচ্চপর্যায়ে নয়, তৃণমূল পর্যায়ের অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর হাতের ছোঁয়া বাংলাদেশকে বিশ্বসভায় আরও প্রস্ফুটিত করছে বলে মন্তব্য করেন অধ্যাপক নাজনীন। 

লেকচার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সোয়াসের সাউথ এশিয়া ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক অ্যাডওয়ার্ড সিম্পসন। সমাপনি বক্তব্য রাখেন সেভেন্থ মার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান নুরউদ্দিন আহমেদ।

প্রতি বছর ঐতিহাসিক ৭ মার্চে বাংলাদেশের বিভিন্ন বিষয়ের ওপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক এই লেকচার অব্যাহত থাকবে বলে জানান আয়োজকরা।

এসএমএম

Space for Advertisement