• ঢাকা
  • সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: মে ২, ২০১৯, ১১:৩২ এএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০১৯, ০৫:৩৩ পিএম

ব্রি‌টিশ পার্লামেন্টে মুক্ত গণমাধ্যম ‌দিবস পালিত

লন্ডন সংবাদদাতা
ব্রি‌টিশ পার্লামেন্টে মুক্ত গণমাধ্যম ‌দিবস পালিত

সম্প্রতি ব্রিটেনে ই‌ন্ডিপেনডেন্ট মি‌ডিয়া ক্লা‌বের উ‌দ্যো‌গে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হ‌য়ে‌ছে। দিবস‌টি উপল‌ক্ষে হাউস অব লড‌র্সে লর্ড সভার সদস্য রবার্ট ই‌মিস ও‌মের সভাপ‌তি‌ত্বে ডি‌জিটাল গনমাধ্য‌মের চ্যা‌লেঞ্জ ও সম্ভাবনা নি‌য়ে গোল‌টে‌বিল বৈঠক অনু‌ষ্ঠিত হয়। এতে বক্তব্য রা‌খেন ব্রি‌টিশ সরকা‌রের কমনও‌য়েলথ ও ইউনাই‌টেড নেশনস বিষয়ক মন্ত্রী লর্ড তা‌রিক মাহমুদ  আহ‌মেদ।

বি‌বি‌সির বাংলা বিভা‌গের প্রধান সা‌বির মোস্তফার সঞ্চালনায় গোল‌টে‌বি‌লে বক্তব্য রা‌খেন- আইএমসি সভাপতি ও বিবিসি বাংলার প্রযোজক মাসুদ হাসান খান, চ্যানেল ফোর নিউজের ফ্রিল্যান্স প্রযোজক বেকি হর্সব্রো, তুরস্কের টিআরটি ওয়ার্ল্ডের সাংবাদিক শামীম আরা চৌধুরী,  বিবিসি নিউজের সাংবাদিক মাহফুজ সাদিক, সাপ্তাহিক জনমত এর প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, বাংলাদেশের একাত্তর টিভির তানভীর আহ‌মেদ, সাংবাদিক ও গবেষক বুলবুল হাসান, সাংবা‌দিক জুবা‌য়ের বাবু, বাংলা ট্রি‌বিউ‌নের লন্ডন প্র‌তি‌নি‌ধি মুন‌জের আহমদ চৌধুরী, আমা‌দের নতুন সময়ের লন্ডন প্র‌তি‌নি‌ধি সাইদুল ইসলাম প্রমুখ। 

এর বাইরেও ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের বহু পেশাদার সাংবাদিক, গণমাধ্যম ব্যক্তিত্ব  অনুষ্ঠানে যোগ দেন। 

অনুষ্ঠানে বক্তারা  বলেন, স্বাধীন গণমাধ্যম আজ গণতন্ত্রের প্রতীক। বিশ্বের নানা দেশে জবাবদিহি নেই এমন প্রতিষ্ঠানগুলো বাক স্বাধীনতা ও সত্য প্রকাশে বাধা দান করে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বিঘ্ন সৃষ্টি করছে। সাংবাদিকতা এখন এক বিপদজনক পেশায় পরিণত হয়েছে। সারা বিশ্বে সাংবাদিকরা এমন কিছু ঝুঁকির মুখোমুখি হচ্ছেন যা অভূতপূর্ব, ভুয়া খবর, সাইবার হামলা, সেন্সরশিপ এবং সহিংসতা। তারা আরও বলেন, সাংবাদিক হিসেবে পেশাদারি সততা এবং গণমাধ্যমের স্বাধীনতা কিভাবে সমুন্নত রাখতে ঐক্যবদ্ধ হওয়া যায় সেই বিষয়েও আলোচনা শুরু করার এটাই উপযুক্ত সময়।

এসএমএম