• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৭:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৭:৩৫ পিএম

রোববার লন্ডনে ঐতিহাসিক বৈশাখী মেলা

লন্ডন প্রতিনিধি
রোববার লন্ডনে ঐতিহাসিক বৈশাখী মেলা
পূর্ব লন্ডনের উইভার্স ফিল্ডে বৈশাখী মেলা - ফাইল ছবি

প্রতি বছরের ন্যায় ৩০ জুন রোববার লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বাইরে সবচেয়ে বড় বাংলা বর্ষবরণ উৎসব বৈশাখী মেলা। পূর্ব লন্ডনের উইভার্স ফিল্ডে অনুষ্ঠিত হবে এবারের বৈশাখী মেলা। ইংল্যান্ডের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত বৈশাখী মেলায় ইউকে এবং ইউরোপ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে লোকজন অংশগ্রহণ করেন। পয়লা বৈশাখ ১৪ এপ্রিল হলেও ইউকের আবহাওয়ার জন্যে তা সেসময় উদযাপন করা সম্ভব হয় না। সব কিছু বিবেচনা করে যুক্তরাজ্যে গ্রীষ্মকালে বৈশাখী মেলার আয়োজন করা হয়ে থাকে।

মেলায় আগত হাজারো দর্শক-শ্রোতাকে মাতাতে এবারের মেলায় বাংলাদেশ থেকে এসেছেন জনপ্রিয় তিন শিল্পী- ইমরান, লাভলি দেব ও বেলি আফরোজ। বেথনাল গ্রিনের উইভার্স ফিল্ডের মূল মঞ্চে দিনভর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার পাশাপাশি থাকবে শিল্পকলা ও পরিবারের জন্য নির্ধারিত এলাকা, বাচ্চাদের জন্য বিশেষ বিনোদন এবং রকমারি পণ্য ও খাবার-দাবারের বাহারী স্টল। 
এবারের বৈশাখী মেলায় অংশ নিতে প্রথমবারের মতো ব্রিটেন এসেছেন বাংলা গানের হালের ক্রেজ, ইন্টারশ্যানাল পপ সেনসেশান ইমরান ও তার ব্যান্ড। সিলেটের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী লাভলি দেবও মেলায় দর্শকদের মাতাতে এসেছেন প্রায় ১৪ বছর পর। লোকগানের আরেক জনপ্রিয় শিল্পী বেলি আফরোজও থাকবেন মেলার মূল মঞ্চে। মেলায় এবারও থাকবে আন্তর্জাতিকভাবে প্রশংসিত নাজ অ্যান্ড বলি ফ্লেক্স এর মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনা।

এদিকে, মেলার প্রস্তুতি নিয়ে শুক্রবার বিকালে পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন কাউন্সিলের মেয়র জন বিগস ও লিড মেম্বার কাউন্সিলর সাবিনা আক্তার। ৩০ জুনের বৈশাখী মেলায় সপরিবারে যোগ দেয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়ে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন, বৈশাখী মেলা হচ্ছে লন্ডনের সাংস্কৃতিক ক্যালেন্ডারের সবচেয়ে জনপ্রিয় একটি ইভেন্ট। এই মেলার আয়োজন অব্যাহতভাবে করতে পেরে কাউন্সিলর হিসেবে আমরা গর্বিত। আন্তর্জাতিকভাবে জনপ্রিয় শিল্পীদের টাওয়ার হ্যামলেটসের বার্ষিক এই ফ্রি ইভেন্টে স্বাগত জানাতে আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি।

এফসি

আরও পড়ুন

Islami Bank