• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০৮:১৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০৮:১৪ পিএম

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী মঙ্গলবার
সাবেক মন্ত্রী ও নৌবাহিনী প্রধান রিয়াল অ্যাডমিরাল মাহবুব আলী

সাবেক মন্ত্রী ও নৌবাহিনী প্রধান রিয়াল অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার। ১৯৮৪ সালের এই দিনে ঢাকার অদূরে দুর্ঘটনায় বিধ্বস্ত একটি বিমানের উদ্ধার অভিযান তদারকির সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি।

এ উপলক্ষে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম ও বিশেষ মোনাজাতসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। 

মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহ পরান (রহ.)-এর দরগা শরীফে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। মরহুমের গ্রামের বাড়ি সিলেটের বিরাহীমপুরে দোয়া ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জামালপুরের দুরমুটে হযরত শাহ কামাল (রহ.)-এর মাজার শরীফে ও বগুড়ার বাইতুল রহমান সেন্ট্রাল মসজিদে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। বাংলাদেশ নৌবাহিনী তার মৃত্যুবার্ষিকী ঢাকা, চট্টগ্রাম, কাপ্তাই, মংলা ও খুলনায় বিভিন্ন নৌঘাঁটিতে যথাযথ মর্যাদায় পালন করবে।
 
এছাড়াও লন্ডনে মেনর পার্কের রয়েল রিজেন্সিতে মরহুমের কর্মময় জীবন নিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
 
দেশে স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানে ‘সুরভি’ দেশব্যাপী শতাধিক শাখা মরহুমের জন্য বিশেষ দোয়া ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে। মাহবুব আলী খান স্মৃতি পরিষদের আয়োজনে পবিত্র মক্কা শরীফে বিশেষ মোনাজাত করা হবে। 

মঙ্গলবার বাদ মাগরিব রাজধানীর ধানমণ্ডিতে তার বাসভবন মাহবুব ভবনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। 

এছাড়া বুধবার বাদ জোহর ঢাকার বিভিন্ন মসজিদে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ করা হবে।

প্রসঙ্গত, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান  এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দম্পতি বড় ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের বাবা মাহবুব আলী খান। তার স্ত্রীর নাম বেগম আর্জুমান্দ বানু। বড় মেয়ের নাম শাহিনা জামান খান বিন্দু।

টিএস/বিএস