• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১১, ২০১৯, ১০:৫১ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০১৯, ১০:৫১ এএম

ডিসেম্বর থেকে ভোটার হতে পারবেন যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিরা

জাগরণ প্রতিবেদক 
ডিসেম্বর থেকে ভোটার হতে পারবেন যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিরা

আগামী ডিসেম্বর থেকে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। তবে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির এ কার্যক্রমটি শুরু করা হবে পাইলট ভিত্তিতে। লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে পরিচালিত হবে এ কার্যক্রম।

জানা গেছে, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার মাধ্যমে তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করার সম্ভাব্যতা যাচাইয়ে গত মাসে দেশটি সফরে যান নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। ওই সফরে তিনি প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন। মতবিনিময় সভায় বাংলাদেশি-ব্রিটিশ কমিনিউটির বিভিন্ন পেশা ও শ্রেণির নেতারা অংশ নেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। তিনি বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভোটার তালিকায় নিবন্ধনের উদ্যোগ নিয়েছে। এ পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধিদল সংশ্লিষ্ট সবার মতামত নেয়ার জন্য লন্ডনে আসেন। আশা করা হচ্ছে, আগামী ডিসেম্বর থেকে ইসি এই নিবন্ধন প্রক্রিয়ার পাইলট কার্যক্রম শুরু করতে পারবে। হাইকমিশনার আরও বলেন, ভোটার তালিকায় নিবন্ধনসহ এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা দেবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বাংলাদেশি-ব্রিটিশ নাগরিকদের ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট গ্রহণ ও অন্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আগামী ডিসেম্বরে নির্বাচন কমিশনের একটি কারিগরি টিম যুক্তরাজ্য সফরে আসবে। এ সময় পাইলট ভিত্তিতে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রম শুরু করা হবে।

এইচএস/ এফসি

আরও পড়ুন

Islami Bank