• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০২:০৫ পিএম

ইউকের লেস্টার শহরে প্রথমবারের মত ‘বাংলা মেলা’

আব্দুর রশিদ, লন্ডন
ইউকের লেস্টার শহরে প্রথমবারের মত ‘বাংলা মেলা’

দিন দিন সর্বত্র ছড়িয়ে পড়ছে বাংলা সংস্কৃতি এবং এর ব্যবহার। সমগ্র ইউকেতে ব্রিটিশ বাংলাদেশিরা, বাঙলা কৃষ্টি কালচার প্রচার এবং প্রসারে রাখছেন গুরুত্বপূর্ণ অবদান। ইংল্যান্ডের ইস্ট মিডল্যান্ডের লেস্টারে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়ে গেল বাঙলা মেলা। বাঙলা সংস্কৃতি নতুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশি এবং অন্যান্য কমিউনিটির লোকজনের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে লেস্টারে প্রথম বারের মত অনুষ্ঠিত হয়েছে, ‘লেস্টার বাংলাদেশি ফুড এবং স্পোর্টস ফেস্টিভাল’। 

১৫ সেপ্টেম্বর লেস্টার বাংলাদেশি এসোসিয়েশনের উদ্যোগে ‘লেস্টার ক্যারীবিয়ান ক্রিকেট ক্লাব’ মাঠে অনুষ্ঠিত এ বাংলা মেলাতে লেস্টার ছাড়াও ইউকের বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক লোকজন অংশ নেন। মেলায় ছিল বাহারী রকমের বাংলাদেশি পণ্যের স্টোল। স্থানীয় বাংলাদেশিরা ঘরে তৈরি হরেক রকমের পিঠাপুলি এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার মেলায় প্রদর্শন করেন। দিনব্যাপী মেলায় ছিল শিশু কিশোরদের জন্য নানা প্রতিযোগিতা এবং বিনোদনের ব্যবস্থা। ছোটদের পাশাপাশি বড়রাও নানা বাংলাদেশি খেলাধুলার প্রতিযোগিতায় অংশ নেন। দিনের শুরুতে ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের কেরাত প্রতিযোগিতা।

মেলায় স্থানীয় দুই এমপি কিথ ভাজ এবং জনাথন আশওয়ার্থ উপস্থিত ছিলেন। ইংল্যান্ডের ফুটবল প্রিমিয়ার লীগের সাবেক চ্যাম্পিয়ন এবং জনপ্রিয় ক্লাব লেস্টার ফুটবল দলের বাংলাদেশি বংশদ্ভূত খেলোয়ার হামজা চৌধুরী মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হকও মেলার অংশ নিয়ে এমন আয়োজনের প্রশংসা করেন।

মেলার আয়োজকরা মনে করেন সবার সহযোগিতা অব্যাহত থাকলে বাংলা মেলা আগামী বছরগুলোতে আরও বড় পরিসরে করা হবে।


টিএফ

Islami Bank