• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৪:০৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২০, ০৪:০৮ পিএম

এম এ মুহিত অস্ট্রিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

জাগরণ প্রতিবেদক
এম এ মুহিত অস্ট্রিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত
মোহাম্মাদ আব্দুল মুহিত - ফাইল ছবি

পেশাদার কূটনীতিক মোহাম্মদ আব্দুল (এম এ) মুহিতকে অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। একইসঙ্গে তিনি ভিয়েনায় জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাসমূহে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করবেন। মুহিত বর্তমানে ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত রয়েছেন। তার হাত দিয়েই যাত্রা শুরু করে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস।

মোহাম্মাদ আব্দুল মুহিত ১৯৯৩ সালে ফরেন সার্ভিসে যোগ দেন। কূটনৈতিক জীবনে তিনি নিউ ইয়র্ক, ওয়াশিংটন, কুয়েত, রোম, দোহা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর পাস করা মুহিত বিবাহিত এবং দুই কন্যা সন্তানের জনক। তিনি বর্তমানে ডেনমার্কের কোপেনহেগেনে বসবাস করছেন।

দৈনিক জাগরণের সঙ্গে আলাপকালে অত্যন্ত মেধাবী ও চৌকষ এই কূটনীতিক বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাকে যে দায়িত্ব দিয়েছেন, সেটা যেন সঠিকভাবে পালন করতে পারি। দেশের মুখ উজ্জ্বল করতে পারি। এই চেষ্টা আমার অব্যাহত থাকবে। তিনি বলেন, ‘আমি যে দায়িত্বে আছি, এখান থেকে দেশসেবার অনেক সুযোগ আছে। সেটা যেন খুব ভালোভাবে করতে পারি। মানুষের জন্য কাজ করতে চাই। বাংলাদেশের মানুষের সেবা করতে চাই। এটাই আমার জীবনের ব্রত।’

এদিকে অস্ট্রিয়ায় বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্বে থাকা কূটনীতিক আবু জাফরকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এফসি