• ঢাকা
  • শনিবার, ১১ জুলাই, ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২০, ০৩:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৫, ২০২০, ০৩:৪১ পিএম

যুক্তরাজ্যের সাপ্তাহিক ‘জনমত’ সম্পাদকের পদ ছাড়ছেন নবাব উদ্দিন

আব্দুর রশিদ, লন্ডন
যুক্তরাজ্যের সাপ্তাহিক ‘জনমত’ সম্পাদকের পদ ছাড়ছেন নবাব উদ্দিন
‘জনমত’-এর সম্পাদক নবাব উদ্দিন (বাঁ থেকে দ্বিতীয়) ও তার শুভাকাঙ্ক্ষীরা - ছবি : জাগরণ

যুক্তরাজ্য থেকে প্রকাশিত প্রধান বাংলা সাপ্তাহিক ‘জনমত’-এর সম্পাদক নবাব উদ্দিন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। দীর্ঘ ২২ বছর ধরে জনমত সম্পাদকের দায়িত্ব পালন করার পর তিনি পদত্যাগের ঘোষণা দিলেন। আগামী ২৯ ফেব্রুয়ারি তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বলে জানান। 

রোববার (২ ফেব্রুয়ারি) লন্ডনে তার সম্পর্কিত তিনটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এক আবেগঘন বক্তৃতার শেষ মুহূর্তে নবাব উদ্দিন এ ঘোষণা দেন। ‘East  London 1978, The Racist Murder of Altab Ali’, বিভিন্ন সময় প্রকাশিত নবাব উদ্দিনের পত্রিকার কলামের সংকলন ‘যেতে যেতে পথে’ এবং নবাব উদ্দিনকে নিয়ে প্রকাশিত ‘নবাব উদ্দিন, দীপ্ত পথচলা, A Shining Ligh’- এ বই তিনটির মোড়ক উন্মোচন করা হয়। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অমর একুশে গানের রচয়িতা আব্দুল গাফ্‌ফার চৌধুরী   - ছবি : জাগরণ

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অমর একুশে গানের রচয়িতা, জীবন্ত কিংবদন্তি আব্দুল গাফ্‌ফার চৌধুরী। তিনি একজন সম্পাদক হিসেবে নবাব উদ্দিনের প্রশংসা করেন এবং তার বর্ণাঢ্য জীবনের উপর আলোকপাত করেন।

নবাব উদ্দিন তার বক্তব্যে, সাংবাদিক এবং তার বিলেত জীবনের আনন্দ-বেদনার কথা তুলে ধরেন। এমন একটি আয়োজনের জন্যে সবাইকে তিনি ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় তিনি তার জীবনে তার সহধর্মিনীর অবদানের কথা তুলে ধরেন। জনমতের দুর্দিনে তার সহধর্মিনীর অক্লান্ত পরিশ্রমের কথা সবার সামনে তুলে ধরে বলেন, এখনো তিনি তার স্ত্রীর ঋণ শোধ করতে পারেননি।

সাংবাদিক সায়েম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে যুক্তরাজ্যে বসবাসকারী সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্টজনেরা।

উল্লেখ্য, লন্ডনে ১৯৬৯ সাল থেকে প্রকাশিত হয়ে আসছে সাপ্তাহিক বাংলা পত্রিকা জনমত। আর ব্রিটেনে বাঙালিদের মধ্যে জনপ্রিয় এ সাপ্তাহিকের সঙ্গে নবাব উদ্দিন ৩০ বছর ধরে ওতপ্রোতভাবে জড়িত। ১৯৯৭ সাল থেকে তিনি পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

এফসি