• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০১:০০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০১:০০ পিএম

স্পেনে প্রথমবারের মতো ‘একুশে ফেব্রুয়ারি’ পালন

বকুল খান, স্পেন
স্পেনে প্রথমবারের মতো ‘একুশে ফেব্রুয়ারি’ পালন
স্পেনে মহান ‘একুশে ফেব্রুয়ারি’র র‌্যালি - ছবি : জাগরণ

বাংলা আজ বিশ্বময়, দেশ হতে দেশান্তরে। স্পেনে এই প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ‘একুশে ফেব্রুয়ারি’ পালন করেছে লেগাড ক্রেস্পো কলেজ। প্রায় চার শতাধিক ছাত্রছাত্রী এতে অংশ নেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ফেস্টুন, প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে বিশাল র‌্যালি বের করা হয়। এতে কোমলমতি শিশুদের কণ্ঠে ছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’।

ভাষার জন্য কোনো মানুষ প্রাণ দিতে পারে- এটাই ছিল বিস্ময়। একুশে ফেব্রুয়ারি নিয়ে বিদেশি ছাত্র-ছাত্রী ও ভিনদেশি অভিভাবকদের মাঝে ছিল ব্যাপক কৌতূহল। র‌্যালিপূর্ব আলোচনায় ’৫২-এর ভাষা আন্দোলন, ২১ ফেব্রুয়ারির ইতিহাস নিয়ে স্প্যানিশ, বাংলা ও ইংরেজি ভাষায় উপস্থাপন করেন শাহরিয়ার রহমান। 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য আবু সায়েম মজুমদার। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনামুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, আবু বক্কর সিদ্দিকী, সাংবাদিক বকুল খান ও কবির আল মাহমুদ। 

পরে এক প্রতিক্রিয়ায় অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা গভর্নিং বডির সদস্য আবু সায়েম মজুমদার বলেন, একুশে ফেব্রুয়ারির গৌরবগাথা ইতিহাস পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বময় করে তুলতে আমাদের এই প্রচেষ্টা। তিনি সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ এসোসিয়েশন নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এফসি