• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ১৩, ২০২০, ০৫:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৩, ২০২০, ০৫:২৭ পিএম

সৌদি যেতে নিষেধাজ্ঞা নেই বাংলাদেশি শ্রমিকদের

সৌদি যেতে নিষেধাজ্ঞা নেই বাংলাদেশি শ্রমিকদের

মধ্যপ্রাচ্যের কোনো দেশে ট্রানজিট না নিয়ে বাংলাদেশ থেকে সরাসরি উড়োজাহাজে সৌদি আরব যেতে পারবে বাংলাদেশি শ্রমিকরা।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে ইউরোপীয় ইউনিয়নের দেশসহ ৩৯ দেশের নাগরিকদের ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার। এ ভাইরাস সংক্রমণ ঠেকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রশাসন।

নিষেধাজ্ঞার মধ্যে থাকা দেশগুলোর বিষয়ে বৃহস্পতিবার (১২ মার্চ) সৌদির স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ইউরোপীয় দেশসহ ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি ও সোমালিয়ার নাগরিকরা সৌদি যেতে পারবে না।

তবে বাংলাদেশ থেকে সৌদি ভ্রমণে বা ছুটিতে আসা প্রবাসীদের কর্মস্থলে ফিরতে এখনো কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি দেশটির সরকার।

কর্মস্থলে ফিরতে অন্য কোনো এয়ারলাইনস নয়, বিমান বাংলাদেশ বা সৌদি এয়ারলাইনসে ভ্রমণ করে সৌদিতে যেতে পারবেন বাংলাদেশিরা। এই দুটি ছাড়া বাংলাদেশ থেকে ভায়া (ট্রানজিট) বিমানে সৌদি আরব ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে। জর্ডানের সঙ্গে সৌদি সব ফ্লাইট বাতিল করেছে বলে জানা গেছে।

এর আগে চলতি মাসের ৯ তারিখে ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর , ইতালি ও দক্ষিণ কোরিয়ার ওপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি প্রশাসন। এসব দেশ থেকে সৌদি নাগরিক, অভিবাসী এবং সেসব দেশের নাগরিক যাদের ভিসা ও ইকামার মেয়াদ রয়েছে, তাদের ৭২ ঘণ্টার মধ্যে সৌদিতে ফেরার সুযোগের কথা বলা হয়। সৌদিতে কাজ করা ভারত ও ফিলিপাইনের স্বাস্থ্যকর্মীরা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে বলেও জানানো হয়।

এসকে

  • প্রবাস এর আরও খবর