• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: মার্চ ১৮, ২০২০, ১২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৮, ২০২০, ১২:২৩ পিএম

করোনায় অবরুদ্ধ স্পেন, ৩ বাংলাদেশিসহ আক্রান্ত ১১, ৮২৬ জন

বকুল খান, স্পেন সংবাদদাতা  
করোনায় অবরুদ্ধ স্পেন, ৩ বাংলাদেশিসহ আক্রান্ত ১১, ৮২৬ জন
ছবি- দৈনিক জাগরণ

ইউরোপের রাষ্ট্রগুলোর মধ্যে ইতালির পরেই জ্যামিতিক হারে স্পেনে বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা। বুধবার (১৮ মার্চ) সকাল পর্যন্ত সর্বশেষ তথ্য মতে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১১ হাজার ৮২৬ জনে। যাদের মধ্যে ৩ জন বাংলাদেশের নাগরিক। আর এ পর্যন্ত স্পেনে করোনায় প্রাণহানির সংখ্যা ৫৩৩ জন।

বুধবার বাংলাদেশ সময় মধ্যরাত অবদি পাওয়া তথ্য মতে জানা যায়, গত একদিনেই দেশটিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২ হাজারেরও বেশি। আর এতে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

সর্বশেষ পাওয়া তথ্য মতে, স্পেনে অবস্থানকারী ৩ জন বাংলাদেশির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তারা সকলেই মাদ্রিদে বসবাসকারী। এমন পরিস্থিতির মাঝে দেশেজুড়ে দ্রুত করোনার বিস্তার রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে স্পেন সরকার। ঘোষিত হয়েছে 'লক ডাউন'।  

গতকাল মন্ত্রী সভা বৈঠক শেষে সীমান্তবর্তী সকল স্থল যোগাযোগ বন্ধ ঘোষণা করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফের্নান্দো গ্রান্দে। এদিকে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সান্সেজের স্ত্রী বেগনীয়া গমেজ,কাতালুনিয়ার প্রেসিডেন্ট কিম তোররেসহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশটির বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। তবে এখন পর্যন্ত আক্রান্তদের মাঝে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ১০২৮ জন। 

এছাড়া মোট আক্রান্তদের মাঝে শুধু মাদ্রিদেই রয়েছেন ৪১৬৫ জন এবং মৃত্যু হয়েছে ২১৩ জনের । কোভিড-১৯ রোধে দেশটিতে ২য় জরুরী অবস্থা ঘোষণা করেছে সরকার। স্পেনে দ্বিতীয় জরুরী অবস্থা ঘোষণার পর বাস এবং ট্রেন সার্ভিস কমানো হয়েছে ৫০ ভাগ। মাদ্রিদের রাস্তা ও মেট্রো রেলগুলো প্রায় ফাঁকা, বিশেষ প্রয়োজন ছাড়া জনসাধারন কে ঘরের বাইরে না যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে এই সঙ্কটাপন্ন পরিস্থিতির মাঝে সুপার মার্কেটগুলো খোলা থাকলেও মিলছেনা নিত্য প্রয়োজনীয় অনেক দ্রব্যাদি। ফার্মেসী, গ্রোসারি দোকান, টেলি যোগাযোগ সেবা বা সাইবার ক্যাফে ছাড়া বন্ধ রয়েছে সকল ব্যবসা প্রতিষ্ঠান, ক্লাব, রেষ্টুরেন্ট, পার্ক ও সিনেমা হল। পাশাপাশি বাতিল করা হয়েছে স্প্যানিশ ফুটবল লীগের গুরুত্বপূর্ণ সকল ম্যাচ।

এসকে