• ঢাকা
  • শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ৩, ২০১৯, ০৮:১৬ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ০২:৩৯ পিএম

বিশ্বের উল্লেখযোগ্য যতো অগ্নিকাণ্ড

মাহমুদ জামান শান্ত
বিশ্বের উল্লেখযোগ্য যতো অগ্নিকাণ্ড


সাম্পতিক সময়ে বাংলাদেশের সবচেয়ে আলোচিত ঘটনা পরপর ঘটে যাওয়া দুটি অগ্নিকাণ্ড। যার প্রথমটি ঘটে ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় এবং দ্বিতীয়টি ঘটে রাজধানীর অভিজাত এলাকা বনানিতে। দুটি ঘটনাই দেশের মানুষকে মর্মাতত করেছে, শোকগ্রস্থ করেছে। তবে শুধু বাংলাদেশেই নয়, প্রতিনিয়ত পুরো বিশ্বেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। বিশ্বে গত এক দশকে উল্লেখ করার মতো অগ্নিকাণ্ডের ঘটনা রয়েছে প্রায় ৭৫টি।

 ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন এবং ২৮ মার্চ বনানিতে ২৬ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। চলতি বছর বিশ্বের এই দুটি ঘটনাই এখন পর্যন্ত অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা। 

রাজধানীর বনানী এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড -ছবি : হাশেম হারুন

চলতি বছর বিশ্বে এর আগে উল্লেখ করার মতো অগ্নিকাণ্ডের ঘটনা রয়েছে তিনটি। যার সবগুলোই ফেব্রুয়ারি মাসের। ৫ ফেব্রুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসে এক আবাসিক ভবনে আগুন লেগে ১০ ব্যাক্তির মৃত্যুর ঘটনা ঘটে। ৮ ফেব্রুয়ারি ব্রাজিলের একটি ফুটবল ক্লাবের ডরমেটরিতে আগুন লেগে ১০ জন তরুণ ফুটবলার মারা যান। আর সবশেষ ১২ ফেব্রুয়ারি দিল্লিতে এক হোটেলে আগুন লেগে মারা গেছেন ১৭ জন।  

২০১৮ সালে উল্লেখ করার মতো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ১০টি। এর মধ্যে প্রথমটিই ঘটে বছরের একদম শুরুতে, ১০ জানুয়ারি। এদিন চেক রিপাবলিকের রাজধানী প্রাগে ইউরোস্টার ডেভিড হোটেলে আগুন লাগে। এতে চার জনের মৃত্যু হয় এবং আহত হয় আরো প্রায় ২০ জন। ২৬ জানুয়ারি দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর মিরইয়াংয়ের সিজং হাসপাতালে ভয়াবহ আগুন লাগে। দেশটির ইতিহাসের অন্যতম বড় এই অগ্নিকাণ্ডে মারা যান ৩৭ জন এবং আহত হন ১৩১ জন।

দক্ষিণ কোরিয়ার মিরইয়াংয়ের সিজং হাসপাতালে ভয়াবহ আগুন -ফাইল ছবি

২ মার্চ আজারবাইজানের রাজধানী বাকুতে একটি মাদক নিরাময় কেন্দ্রে আগুন লেগে মারা যান ২৪ জন। ২৩ মার্চ ভিয়েতনামের হো চি মিন শহরের একটি বহুতল ভবনে আগুন লাগলে মারা যান ১৩ জন। এতে আহত হন আরো ২৮ জন। ২৫ মার্চ রাশিয়ার কেমেরেভো শহরের এক শপিং মলে আগুন লেগে ৬৪ জন মারা যান। এদের মধ্যে বেশিরভাগই শিশু। এছাড়া ঘটনায় আরো ৬জনকে নিখোঁজ ঘোষণা করা হয়। ২৮ মার্চ ভেনেজুয়েলার কারাবোবো রাজ্যের ভ্যালেন্সিয়া শহরের একটি পুলিশ স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় মারা যান ৬৮ জন।

চীনের হেইলংজিয়াং প্রদেশের হারবিন শহরের হোটেলের অগ্নিকাণ্ড -ফাইল ছবি

২৩ এপ্রিল চীনের দক্ষিণাঞ্চলের এক শহরের একটি কারাওকে সেন্টারে আগান লেগে ১৮ জন মারা যান। আহত হন আরো ৬ জন। তদন্তের পর পুলিশ জানায়, উদ্দেশ্য প্রণোদিতভাবেই এই অাগুন লাগানো হয়। ২৫ আগস্ট চীনের হেইলংজিয়াং প্রদেশের হারবিন শহরের এক হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৯ জন নিহত ও ২৫ জন আহত হন।

২৮ আগস্ট আয়ারল্যান্ডের বেলফাস্টের ৩০০ বছরের পুরনো একটি অফিস ভবনে আগুন লাগে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও ভবনটি আর ব্যবহারের উপযুক্ত নেই। এটিকে পরিত্যাক্ত ঘোষণা করা হয়। বর্তমানে ভবনটি ভেঙে পরার সম্ভাবনা রয়েছে। বছরের সবচেয়ে আলোচিত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে ২ সেপ্টেম্বর ব্রাজিলের রিও ডে জেনেরিওতে।

ব্রাজিলের রিও ডি জেনেরিওতে জাতীয় যাদুঘরের আগুন -ফাইল ছবি 

দেশটির জাতীয় যাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ২০০ বছরের পুরনো ভবনটি একসময় দেশটির রাজকীয় পরিবারের বাসভবন ছিল। যাদুঘরটিতে লাতিন আমেরিকার বৃহত্তম জাতিগত এবং নৃতাত্ত্বিক সংগ্রহ সমূহ ছিল।    

তথ্য সূত্র : উইকিপিডিয়া

এসজেড