• ঢাকা
  • শনিবার, ০৪ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ৭, ২০২০, ০৩:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২০, ০৩:২৬ পিএম

ঢাকায় নারীদের জন্য ৭১ টাকায় আবাসন  

মির-হোসেন সরকার
ঢাকায় নারীদের জন্য ৭১ টাকায় আবাসন  
বাসন্তী নিবাসের ভেতরের সাজ-সজ্জা ● বাসন্তী নিবাসের ওয়েবসাইট থেকে

রাজধানী মিরপুর পল্লবীতে বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে তাদের প্রধান কার্যালয়ের তৃতীয় তলায় গড়ে তোলা হয়েছে অনন্য সুযোগ-সুবিধা সম্বলিত থাকার জায়গা বা আবাসিক হোটেল ‘বাসন্তী নিবাস’। এখানে একরাত যাপনের জন্য নারী শিক্ষার্থীকে গুনতে হবে মাত্র ৭১ টাকা। চাকরিজীবীদের নারীদের ক্ষেত্রে গুনতে হবে ২৯৯ টাকা।

রোববার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে বাসন্তী নিবাসের। 

বাসন্তী নিবাসে নারীদের জন্য রয়েছে বিশেষ বিশেষ সুযোগ-সুবিধা। যেমন- আরামদায়ক কক্ষ, মানসম্মত খাবার ও সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা।

ঢাকা শহরে কিংবা অন্য যে কোনও শহর থেকে একজন শিক্ষার্থী পরীক্ষা দিতে কিংবা চাকরির সন্ধানে বা কাজে আসলে তাকে আবাসন সমস্যায় পড়তে হয়। শহরে পরিচিত বা আত্মীয়-স্বজন থাকলে খুব একটা সমস্যা হয় না বটে। তবে সবার এমন সুবিধা থাকে না। যার পরিচিত কেউ নেই বা যিনি স্বেচ্ছায় আত্মীয়-স্বজনদের বাসায় উঠতে চান না তারা উঠেন হোটেল-হোস্টেলে। আর থাকার সময়টা বেশি হলে নিরাপত্তার কথা চিন্তা করে আবাসিক হোটেলে রুম না নিয়ে বেছে নেন হোস্টেল। সেখানেও গুনতে হয় অতিরিক্ত টাকা। কারণ হোস্টেলের ভাড়া মাসিক চুক্তিতে দিতে হয়। নারীদের আবাসনের এমন সঙ্কট দূর করতে এবং নিরাপত্তার কথা মাথায় রেখে ‘বাসন্তী নিবাস’ গড়ে তুলেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ও নির্বাহী কর্মকর্তা সিরাজুম মুনিরা বলেন, একজন নারীকে এখানে থাকতে হলে তার পরীক্ষা কিংবা চাকরি সংক্রান্ত ভ্যালিড কাগজপত্র দেখাতে হবে এবং সঙ্গে থাকা চাই জাতীয় পরিচয়পত্র। এখানে সার্বক্ষণিক নিরাপত্তারক্ষী থাকবেন নিচে আর ওপরে থাকে ব্যবস্থাপক। যে কেউ চাইলেই এখানে প্রবেশ করতে পারবেন না। সেভাবেই নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। শুধু নারীদের জন্য এটি বাংলাদেশের প্রথম আবাসিক ব্যবস্থা। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে এর উদ্বোধন হবে।

বাসন্তী নিবাসের ফেসবুক পেজের লিঙ্ক  https://www.facebook.com/bashonti.hotel/

এমএইচএস/এসএমএম