• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২১, ১১:১৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৮, ২০২১, ০৯:৪৩ পিএম

২০২০ সালের অর্থবহ ১০ ছবি

২০২০ সালের অর্থবহ ১০ ছবি

ছবি কথা বলে। আর তাই বহু বছর ধরেই আলোকচিত্র মানুষের ভাবের আদান প্রদানের মাধ্যম হিসেবে প্রচলিত। ঘটন অঘটনের ২০২০ সালেও অনেক ছবি সাড়া ফেলেছে মানুষের মাঝে। সম্প্রতি বিবিসির এক জরীপে স্থান পেয়েছে গেল বছরের ১০টি অর্থবহ ছবি। শৈল্পিকতা, কাব্যিক আবহ আর ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা এসব ছবি বাছাই করেন বিচারকরা।

ভাঙন, দক্ষিণ আফ্রিকা
ইংরেজি ‘ব্রিচ’ শব্দের বাংলা অর্থ ‘লঙ্ঘন বা ভাঙন’। দক্ষিণ আফ্রিকার ফটোগ্রাফার ক্রিস ফ্যালোর ‘ব্রিচ’ ছবিটিতে বিশাল আকৃতির এক হাঙর পানির টান আর অভিকর্ষজ তরণ উপেক্ষা করে লাফিয়ে উপরে উঠে এসেছে। ১৫ ফুট উঁচুতে কোন হাঙরের লাফিয়ে উঠার নজির কিংবা প্রমাণ নেই আর কোথাও। এ যেন প্রকৃতির নিয়ম ভাঙার এক বিরল নিদর্শন। তাই স্বাভাবিকভাবেই এই দৃশ্য নজর কেড়েছে বিচারকদের।

বাঁধাকপির মাস্ক, ফিলিস্তিন
এপ্রিল মাসে যখন সারা দুনিয়ায় মহামারীর আতঙ্ক ছড়িয়ে পড়েছে তখন ফিলিস্তিনের গাজাতে এক গৃহিণী মা তাঁর সন্তানকে খেলার ছলে বাঁধাকপির মাস্ক পড়িয়ে দিয়েছেন। মা আর সন্তানদের এই অপূর্ব ছবি কেবল মহামারীর মাঝে আনন্দের আবহ তৈরি করছে তা কিন্তু নয়। এই ছবিতে ফুটে উঠেছে ফিলিস্তিনিদের দারিদ্রের চিত্র। কেননা এখানকার বেশিরভাগ পরিবারেরই করোনা থেকে বাঁচার জন্য মাস্ক কিংবা হ্যান্ড সেনিটাইজার কেনার সামর্থ্যটুকুও নেই।

তাল আগ্নেয়গিরির উদগীরণ, ফিলিপাইন
প্রতিবছরই বিভিন্ন দেশে আগ্নেয়গিরির উদগীরণ হয়। তবে জানুয়ারিতে ফিলিপাইনে তোলা এই ছবিটি বিশেষ কারণে সাড়া দুনিয়ায় সাড়া ফেলে। অনেকেই এর সঙ্গে পম্পেই আর হার্কুলেনিয়ামের আগ্নেয়গিরির ঐতিহাসিক উদগীরণের সাদৃশ্য খুঁজে পান।

মহামারীর মাঝে প্রেম, ফ্রান্স
মার্চে গোটা ফ্রান্সে যখন করোনা আক্রান্তদের মৃত্যুর মিছিল বাড়ছে তখন হাসপাতালের জানালায় অন্তরঙ্গ মুহূর্তে ফ্রেমবন্দী হন এই দুই সেবাদানকারী। করোনার ভয়াবহতার মাঝেও প্রিয়জন আগলে রাখার দৃষ্টান্ত হিসেবে দেখা হচ্ছে এই ছবিকে।

বাইবেল হাতে ডনাল্ড ট্রাম্প, যুক্তরাষ্ট্র
রাজনীতিতে ধর্মের ব্যবহার নিয়ে আলোচনা সমালোচনা চলে হরহামেশাই। আর তাই কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে আন্দোলন চলাকালীন ওয়াশিংটনে বাইবেল হাতে বক্তৃতা দিয়ে দ্রুতই ভাইরাল হয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

বৈরুতের দুঃখী পিয়ানোবাদক, লেবানন
২০২০ সালের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী হয় লেবানন। বৈরুতের রাসানিকের গুদামের বিস্ফোরণে শতাধিক মানুষের মৃত্যুর সঙ্গে ধ্বংসস্তূপে পরিণত হয় বৈরুতের একাংশ। দুর্ঘটনার পর নিজের ভেঙে পড়া বাড়ির মধ্যে পিয়ানো বাজানো অবস্থায় দেখা যায় শিল্পী রেমন্ড ইসায়েনকে। মুহূর্তেই ভাইরাল হয় এই অদ্ভুত সুন্দর এবং একইসঙ্গে হৃদয়বিদারক দৃশ্যটি।

এডওয়ার্ড কোলস্টোনের মূর্তির পতন, যুক্তরাষ্ট্র
পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর গোটা যুক্তরাষ্ট্রে শুরু হয় কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলন। এসময় শ্বেতাঙ্গ নেতা কোলস্টোনের একটি মূর্তি পানিতে ফেলে দেন আন্দোলনকারীরা। এডওয়ার্ড কোলস্টোনের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ পাচার ও দাস ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

ওরোভিলের দাবদাহ, যুক্তরাষ্ট্র
সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার ওরোভিলের এই দাবদাহের দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। প্রকৃতির কাছে মানুষ কতটা অসহায় সেটিই যেন ফুটে উঠেছে এই ছবিতে। অনেকে একে মহাজাগতিক ঘটনা কিংবা পৃথিবী ধ্বংসের পূর্বক্ষণ বলেও অবতারণা করেন।

ট্রেনকে শেষ রক্ষা করলো যে ভাস্কর্য, নেদারল্যান্ড 
রোটারডামের ডি অ্যাকার্স স্টেশনের এই ট্রেনটি দুর্ঘটনার পর একটি তিমির ভাস্কর্যের উপরে আছড়ে পড়ে। তবে সেটি মাটিতে না পড়ায় ক্ষয়ক্ষতির হাত থেকে বেঁচে যায়। প্লাস্টিকের তৈরি একটি ভাস্কর্য এতো বড় একটি ট্রেনকে রক্ষা করার আশ্চর্য ঘটনা অবাক করে সবাইকে।

কৃষ্ণাঙ্গের মুখে সাদা মাস্ক, যুক্তরাষ্ট্র
জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর তাঁর শেষ কথা ‘আই কান্ট ব্রিদ’ অর্থাৎ আমি নিঃশ্বাস নিতে পারছি না – এই বাক্যটি আলোড়ন তোলে বিশ্বব্যাপী। অনেকেই এতে কৃষ্ণাঙ্গ নির্যাতনের বাস্তব চিত্র দেখতে পান। আর তাই কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনের সময় ‘আই কান্ট ব্রিদ’ লেখা এই সাদা মাস্ক পরিহিতার ছবিও আলোচনার কেন্দ্রে চলে আসে।

এছাড়াও করোনাকালে লোকালয়ে চলে আসা পশুপাখি আর দেশে দেশে সরকার বিরোধী বিভিন্ন আন্দোলনের ছবিও রয়েছে বিচারকদের নির্বাচিত ছবির বাকি তালিকায়।