• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১২, ২০১৯, ০৮:১১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ১২:০২ এএম

১ হাজার টাকায় হেলথ চেকআপ

১ হাজার টাকায় হেলথ চেকআপ
মতবিনিময় সভায় হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর অধ্যাপক ফখরুল ইসলাম- ছবি: জাগরণ

     
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, মহান স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ঢাকার মগবাজারে অবস্থিত ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল।

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর একটি হোটেলে আয়োজিত বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর অধ্যাপক ফখরুল ইসলাম এ তথ্য জানান। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক মো. ফিরোজ খান, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. আলতাফ হোসেন, হাসপাতালের পিআরও মো. সোহরাব আকন্দ প্রমুখ।

অধ্যাপক ফখরুল ইসলাম জানান, আগামী ১৪ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত এ কর্মসূচি চলবে। একমাস প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হবে। ক্যাম্পে রেজিস্ট্রেশনভুক্ত রোগীদের কিডনি সম্পর্কিত সিরাম ক্রিটিনিন, ইউরিন আর/ই, পরীক্ষা ও ডেন্টাল চেক-আপ ফ্রি করা হবে। ১০ জন হতদরিদ্র রোগীকে ফ্রি অপারেশন করা হবে। বিভিন্ন অপারেশনে ২৫ শতাংশ, পরীক্ষা-নিরীক্ষায় ৫০শতাংশ ছাড় দেয়া হবে এবং ৩০ হাজার টাকায় প্যাকেজে কিডনির পাথর অপারেশন ও ২২ হাজার টাকায় প্রোস্টেট অপারেশন করা হবে।

১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হবে এবং হতদরিদ্র শিশুদের সুন্নাতে খাতনা (মুসলমানি) ফ্রি করা হবে।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হবে। কিডনি রোগ সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১ লাখ লিফলেট বিতরণ, ফেস্টুন, ব্যানার প্রদর্শন, পোস্টার লাগানো হবে।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, সচেতনতা বৃদ্ধির জন্য মাত্র ১০০০ টাকায় হেলথ চেক-আপ (সিবিসি, সিরাম ক্রিটিনিন, আরবিএস, ইউরিন আর/ই,ইসিজি ও আল্ট্রাসনোগ্রাম) প্যাকেজে করার সুযোগ থাকবে।

মতবিনিময় সভায় অধ্যাপক মো. ফিরোজ খান বলেন, অসংক্রামক রোগগুলির মধ্যে কিডনি রোগ অন্যতম। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে এ রোগের প্রকোপ। বিশ্বের প্রায় ৮৫ কোটি মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে ভুগছে। প্রতি বছর ২৪ লাখ মানুষ ক্রনিক কিডনি ডিজিজ বা দীর্ঘস্থায়ী কিডনি রোগে মারা যাচ্ছে।

অন্যদিকে প্রতিবছর প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ আকস্মিক কিডনি রোগে আক্রান্ত হয়। এর মধ্য থেকে প্রায় ১৭ লাখ রোগী অকাল মৃত্যুবরণ করে। এ ছাড়াও আকস্মিক কিডনি বিকল ও দীর্ঘস্থায়ী কিডনি রোগের কারণে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এইডস, ম্যালেরিয়া, টিবি, হেপাটাইটিস ইত্যাদি রোগের ঝুঁকি বহুগুণে বেড়ে যায়। এ কারণে কিডনি রোগকে বলা হয় ডিজিজ মাল্টিপ্লায়ার। বয়স্কদের দীর্ঘমেয়াদী কিডনি রোগ বর্তমান সময়ে অত্যন্ত আলোচিত একটি বিষয়।
এ ছাড়া কিডনির পাথর ও প্রস্রাবের রাস্তায় বাধা বা প্রস্রাবের ধীরগতি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ও সঠিক চিকিৎসা দিতে পারলে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে। সম্পূর্ণ কিডনি বিকল রোগের সর্বোত্তম চিকিৎসা হলো কিডনি সংযোজন। ১৯৫৪ সালে মানবদেহে প্রথম কিডনী সংযোজন শুরু হয়। বাংলাদেশে ১৯৮২ সালে প্রথম কিডনী সংযোজন শুরু করা হয়।

মাসব্যাপী সেবা পেতে ৪৯৩৫০১৮০, ০১৯৭৮-০৯৮০৮১ নম্বারে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে এই মতবিনিময় সভায়।

আরএম/টিএফ