• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৯, ১২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০১৯, ০৬:৩৬ পিএম

যত্রতত্র মেডিকেল কলেজ করতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী

জাগরণ প্রতিবেদক 
যত্রতত্র মেডিকেল কলেজ করতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী
জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী- ছবি: টেলিভিশন থেকে নেয়া

যত্রতত্র মেডিকেল কলেজ করতে দেয়া হবে না বলে সতর্কতা উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৬ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সতর্কতা উচ্চারণ করেন। এ সময় শিক্ষার মান নিশ্চিত করতে হবে বলেও হুশিয়ারি দেন প্রধানমন্ত্রী।

‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের সেবাসপ্তাহ শুরু হয়েছে। দেশের মানুষের কাছে গুণগত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে আজ  থেকে এই সেবা সপ্তাহের শুরু হয়ে চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। দেশের সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। সেই লক্ষ্যে আমাদের কাজ অব্যাহত থাকবে।

গতকাল সোমবার (১৫ এপ্রিল) জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ-২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, র‌্যালি, ক্রোড়পত্র প্রকাশ, ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা স্বাস্থ্য সেবা প্রদান, টেলিভিশনে প্রচার প্রচারণা, স্বাস্থ্য বিষয়ক সেমিনার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টি বিষয়ক আলোচনা অন্যতম। 

তিনি বলেন, বর্তমান সরকারের গত মেয়াদে ১৩ হাজার চিকিৎসক, ১৫ হাজার নার্স এবং ১৬ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। আরও ১০ হাজার চিকিৎসকসহ পর্যাপ্ত সংখ্যক নার্স এবং অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়োগের প্রক্রিয়া চলমান। গত সপ্তাহে বিসিএস এর মাধ্যমে ৩০৬ জন চিকিৎসক যোগদান করেছেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়নে চিকিৎসকদেরকে গ্রামে থেকে চিকিৎসা দিতে উৎসাহিত করতে সরকার নিরলস প্রয়াস চালাচ্ছে। স্বাস্থ্যখাতে সব ধরনের দুর্নীতি বা অনিয়ম রোধে আমরা বদ্ধপরিকর। যখনই কোনও অনিয়মের অভিযোগ উঠে তখনই সরকার দ্রুত ব্যবস্থা নিচ্ছে এবং এ ব্যাপারে সরকারের তৎপরতা অব্যাহত আছে।

মালেক বলেন, উন্নত ও বিশেষায়িত চিকিৎসা সুবিধা বৃদ্ধির লক্ষ্যে নতুন নতুন হাসপাতাল নির্মাণের পাশপাশি আধুনিক সুযোগ সুবিধা প্রদানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি দক্ষ জনবল তৈরির জন্যও আমরা কাজ করে যাচ্ছি।

এমএ/বিএস 
 

Space for Advertisement