• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০১৯, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০১৯, ০৯:৫৩ পিএম

কিডনির জন্য কামরাঙ্গা হুমকি

কিডনির জন্য কামরাঙ্গা হুমকি

কিডনির যে কোনো ধরনের সমস্যাগ্রস্থদের জন্য কামরাঙ্গা হুমকি স্বরূপ। এটা আরও ভয়াবহ হবার কারণ- অনেকের কিডনি সমস্যা আছে, কিন্তু প্রকাশ পায়নি।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ওয়ালিউল ইসলাম মারুফ দৈনিক জাগরণকে বলেন, ভাল পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ কামরাঙায় সাইট্রাস নামক পদার্থের উপস্থিতি একটু বেশি-ই। যা কিডনি দেহ থেকে বের করতে পারে না। এটাই কিডনিকে অকার্যকর করার জন্য দায়ী।

সম্প্রতি জাগরণ ঢাকার বারডেম হাসপাতালে দেখতে পায় ‘কামরাঙ্গা খেতে নিরুৎসাহিত করার রঙিন পোস্টার’। এতে কামরাঙ্গাকে লাল বৃত্তের মাঝে রেখে আড়াআড়ি একটি লাল রেখা দেয়া হয়েছে।

এতে লেখা আছে, কামরাঙ্গা আপনার কিডনি নষ্ট করে দিতে পারে। কিডনি রোগীদের জন্য কামরাঙ্গা আরও বেশি ঝুঁকিপূর্ণ। এমনকি কামরাঙ্গা কিডনি রোগীদের মৃত্যু ঘটাতে পারে। কামরাঙ্গা খাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন। সৌজন্যে : নেফ্রোলজি, বারডেম।

সহযোগী অধ্যাপক ওয়ালিউল ইসলাম মারুফ দৈনিক জাগরণকে বলেন, যাদের কিডনি সুস্থ্য, তারা খেতে পারেন। তবে নিশ্চিত হতে হবে যে, আসলেই কিডনিতে কোনো সমস্যা নেই। কেননা, কিডনির এমন কিছু সমস্যা আছে, যেটা প্রকাশ পায় দেরিতে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নেফ্রোলজি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ফিরোজ খান দৈনিক জাগরণকে বলেন, কিডনি সমস্যাগ্রস্থ ব্যক্তির জন্য কামরাঙ্গা যতটা ক্ষতিকর, তার চেয়েও বেশি ক্ষতির আশঙ্কা ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে।

তিনি বলেন, এই গরমে সমস্যা আরও বেশি। কেননা, দেহ থেকে পানি শুকিয়ে যায়। এই অবস্থায় যদি কামরাঙ্গা খাওয়া হয়, সেটা আরও ক্ষতিকর।

আরএম/টিএফ