• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৬, ২০১৯, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৬, ২০১৯, ১১:১৩ পিএম

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী

শিগগিরই প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনি হাসপাতাল

শিগগিরই প্রতিটি বিভাগে ক্যান্সার-কিডনি হাসপাতাল
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক-ছবি : জাগরণ

প্রধানমন্ত্রীর নির্দেশনায় খুব শিগগিরই প্রতিটি বিভাগে ১০০ শয্যার একটি করে ক্যান্সার-কিডনি হাসপাতাল স্থাপন করা হবে বলে জানালেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিগত ১০০ দিনের অগ্রগতি অবহিতকরণ বিষয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। 

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১৬ জানুয়ারি আমরা ১০০ দিনের কর্মসূচি হাতে নিয়েছিলাম। অনেক মন্ত্রণালয়ই যেখানে এটি হাতে নিতে সাহস পায়নি। আমরা সাহস করে হাতে নিয়েছিলাম। ইনশাল্লাহ আগামী ১ বছরের কর্মসূচিও খুব শিগগিরই প্রকাশ করা হবে।

সংবাদ সম্মেলনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বেড সংখ্যা ২৬০০ থেকে ৫ হাজারে উন্নীত করার কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় গত ১০০ দিনের সবচেয়ে সফলতম কাজ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মসূচির কথা উল্লেখ করেন তিনি।

আগে হাসপাতালগুলোতে চিকিৎকদের উপস্থিতির হার ছিল মাত্র ৪০ শতাংশ। বর্তমানে মন্ত্রণালয়ে বিশেষ মনিটরিং সেল গঠন করায় তা বেড়ে ৭৫ শতাংশ হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

পাশাপাশি পিএসসি কর্তৃক নতুন করে ৪৭৯২ জন নতুন চিকিৎসকের পদায়ন করা হয়েছে বলে উল্লেখ করে গ্রামাঞ্চলে চিকিৎসক সঙ্কট নিরসনে উল্লেখযোগ্য অগ্রগতির আশ্বাস দেন তিনি। 

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় এবং অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

আরএম/এসএমএম