• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৮, ০৫:২২ পিএম

বিশ্বে এইচআইভি এইডসে আক্রান্ত কমে, বাংলাদেশে বাড়ে

বিশ্বে এইচআইভি এইডসে আক্রান্ত কমে, বাংলাদেশে বাড়ে

 

বিশ্বব্যাপী এইচআইভি এইডসের সংক্রমণ কমলেও বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ২০১৮ সালে নতুন করে ৮৬৯ জন সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছে এবং মারা গেছে ১৪৮ জন।

শনিবার (০১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে সরকারের জাতীয় এইডস/এসডিটি কর্মসূচি আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ নাসিম।

শিরায় মাদকগ্রহণকারী ব্যক্তিদের মাধ্যমে এই রোগের সংক্রমণ বেশি হচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মাদক থেকে যুবসমাজকে দূরে রাখতে হবে। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। এই কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সমাজকল্যাণ মন্ত্রণালয়কে যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে দেশের এইচআইভি/এইডসের সর্বশেষ পরিস্থিতি উপস্থাপন করেন জাতীয় এইডস/এসটিডি কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক মো. শামিউল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে প্রথম এইডস রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে। তারপর থেকে এ পর্যন্ত ৬ হাজার ৪৫৫ জন এইচআইভি সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছে। আর এ পর্যন্ত মারা গেছে ১ হাজার ২২ জন। দেশে এইচআইভি সংক্রমিত মানুষ আছে ১৩ হাজারের মতো। কিন্তু তাদের সবাইকে শনাক্ত করা সম্ভব হয়নি।

আলোচনায় অংশ নিয়ে ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, সারা বিশ্বে এইচআইভি সংক্রমণের হার কমছে। কিন্তু বাংলাদেশে সংক্রমণ বাড়ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন প্রমুখ।

আরএম /এনএ/আরআই