• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০১৯, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০১৯, ০৪:৫৪ পিএম

বিএসএমএমইউ

আন্দোলনকারীরা পুলিশ হটালো ইলেট্রিক শক চুইংগামে

আন্দোলনকারীরা পুলিশ হটালো ইলেট্রিক শক চুইংগামে
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) -ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেডিকেল অফিসার পদের লিখিত পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনকারীরা তাদের পথ থেকে পুলিশ হটাতে ইলেট্রিক শক চুইংগাম, কলম ও বোতাম (বিনোদনের জন্য ব্যবহৃত এক ধরনের খেলনা বিশেষ) প্রয়োগ করে।  তাতে করে যেমন পুলিশ সদস্যদের ক্ষিপ্ত করেছে তেমনি আবার হাস্যরসের খোরাক যুগিয়েছে, একই সঙ্গে ব্যাপক বিস্ময়ও।

শনিবার (১৫জুন) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেট দিয়ে আন্দোলনকারীরা পুলিশি বাধা অতিক্রম করতে গিয়ে প্রবেশের সময় এই কাণ্ড ঘটান।

শাহবাগ থানার ওসি (অপারেশন) মাহবুবুর রহমান দৈনিক জাগরণকে বলেন, ‘‘দেখেন, কী অবস্থা, ওরা ওইসব বোতাম দিয়ে আমাদের সদস্যদের কারেন্টের শক দিয়েছে। তারপরও আমরা তাদের গায়ে হাত তুলি নি।’’

ইলেট্রিক শক চুইংগাম (এক ধরনের খেলনা বিশেষ)। এ ধরনের খেলনা জিনিস পুলিশের ওপর প্রয়োগ করে আন্দোলনকারী

সকাল সাড়ে ১১টার দিকে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করার চেষ্টা করেন। তাদের উদ্দেশ্য ছিল ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া কক্ষের সামনে গিয়ে বিক্ষোভ প্রদর্শন এবং সংবাদ সম্মেলন করা। ওই সময় বিশ্ববিদ্যালয়ের ২নং গেট দিয়ে প্রবেশের চেষ্টা করলে আন্দোলনকারীদের সাথে পুলিশের হালকা ধাক্কাধাক্কি হয়। এ সময় আন্দোলনকারীদের মধ্যে কেউ কেউ ইলেট্রিক শক চুইংগাম ও বোতাম পুলিশ সদস্যদের গায়ে ছুঁইয়ে দেন।

শকের কবলে পড়া নাম না প্রকাশের শর্তে একজন পুলিশ কনস্টেবল ক্ষুব্ধ কণ্ঠে দৈনিক জাগরণকে বলেন, ইচ্ছে করছিল ওই বেটার গলা চেপে ধরি। কিন্তু মাথা গরম না করে বিষয়টা ঊর্ধ্বত কর্তৃপক্ষকে জানাই। তারা আমাদের ক্ষুব্ধ না হতে নির্দেশ দেন। তাই আমরা শান্ত থাকি।

তবে আরেকজন কনস্টেবল হাসি-ঠাট্টা করেই বললেন, পুলিশের চাকরিতে এসে কত যে কীর্তি-কলাপ দেখলাম। এই খেলনার জিনিস দিয়ে ইলেক্ট্রিক শক খাওয়াটাও বাকি ছিল।

সাড়ে ১১টার কিছু পরে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রবেশ করেন। এ সময় তারা প্রতিবাদী স্লোগান দেন। ভিসির ভবনের দোতলার ডক্টরস ক্যান্টিনে সংবাদ সম্মেলন করেন। তার কিছুক্ষণ পর  নিচতলায় গিয়ে স্লোগান-মিছিল শেষ করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ত্যাগ করেন আন্দোলনকারীরা।

আরএম/এসএমএম